biggapon ad advertis বিজ্ঞাপন এ্যাড অ্যাডভার্টাইজXDurbar দূর্বার 1st gif ad biggapon animation বিজ্ঞাপন এ্যানিমেশনbiggapon ad advertis বিজ্ঞাপন এ্যাড অ্যাডভার্টাইজ
ঢাকাWednesday , 18 October 2023
biggapon বিজ্ঞাপন
আজকের সর্বশেষ সবখবর
  • Xrovertourism rovaar ad বিজ্ঞাপন
  • শেয়ার করুন-

  • 0000

  • সরকারের শেষ সময়ে বিশেষ বিবেচনায় এমপিওভুক্ত হলো ৯১ শিক্ষাপ্রতিষ্ঠান

    Link Copied!

    বর্তমান সরকারের মেয়াদের শেষ সময়ে বিশেষ বিবেচনায় ৯১টি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়েছে। এর মধ্যে নিম্নমাধ্যমিক বিদ্যালয় ৩৫টি, মাধ্যমিক বিদ্যালয় ১৫টি, উচ্চ মাধ্যমিক বিদ্যালয় ১১টি, উচ্চ মাধ্যমিক কলেজ ২৩টি ও ডিগ্রি পাস কলেজ রয়েছে ৭টি।

    মঙ্গলবার (১৭ অক্টোবর) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের বেসরকারি মাধ্যমিক-৩ শাখার যুগ্ম সচিব জহিরুল ইসলাম স্বাক্ষরিত পৃথক ৫টি প্রজ্ঞাপন থেকে এসব তথ্য জানা যায়। এর আগে গত ১৪ আগস্ট শিক্ষামন্ত্রী দীপু মনির নির্বাচনী এলাকার দুটি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়েছিল।

    সংশ্লিষ্ট ব্যক্তিরা অভিযোগ করছেন, গত বছরের মাঝামাঝি প্রায় তিন হাজার শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়েছিল। নতুন করে শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তি স্রেফ নির্বাচনী ট্রাম্প কার্ড। এসব প্রতিষ্ঠান এমপিও নীতিমালার শর্ত পূরণ না করলেও সরকারের মন্ত্রী-এমপিদের চাহিদার পরিপ্রেক্ষিতে রাজনৈতিক বিবেচনায় এমপিওভুক্ত করা হয়েছে।

    আরও পড়ুন—    মদনে বিষ প্রয়োগে হাঁস নিধন, খামারির আহাজারি

    তবে বিষয়টি স্বীকার করতে রাজি নয় শিক্ষা মন্ত্রনালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মো. রবিউল ইসলাম। তিনি বলেন, সরকার প্রয়োজন মনে করলে যে কোনো সময় শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করতে পারে। এতে অন্য কিছু ভাবার সুযোগ নেই।

    তবে হঠাৎ করে আবেদন গ্রহণ ছাড়া শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করায় বিস্ময় প্রকাশ করেন শিক্ষা মন্ত্রণালয়ের একাধিক কর্মকর্তা। নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেন, সাধারণত তিন-চার বছর পরপর এমপিওভুক্ত করার আবেদন নেওয়া হয়। এটাই প্রচলিত নিয়ম, কিন্তু এবার ঘটেছে উল্টোটা। কারণ এবারের এমপিওভুক্তিতে রাজনৈতিক বিবেচনা মুখ্য বিষয় ছিল।

    ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ও শিক্ষাবিদ কামরুল হাসান মামুন আজকের পত্রিকাকে বলেন, বর্তমান সরকারের শেষ সময়ে শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করার ফলে ভোটের মাঠে ক্ষমতাসীনেরা এটি নির্বাচনী প্রচারণায় ট্রাম্প কার্ড হিসেবে ব্যবহার করবে।

    আরও পড়ুন—    উল্লাপাড়ায় ২ কাউন্সিলরকে মারপিটের অভিযোগে ইউপি সদস্য সহ ৩ জন আটক

    এমপিও হলো মান্থলি পে-অর্ডার বা মাসিক বেতন আদেশ। এমপিওভুক্ত হওয়া শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা প্রতি মাসে বেতনের মূল অংশ ও কিছু ভাতা সরকার থেকে পেয়ে থাকেন। আর বাকি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা সরকার থেকে কোনো আর্থিক সুবিধা পান না। এ জন্য বেসরকারি স্কুল-কলেজ পর্যায়ে এমপিওভুক্ত করার বিষয়টি অন্যতম আলোচিত বিষয়।

    এর আগে, গত বছরের ৬ জুলাই ২ হাজার ৭১৬ শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির ঘোষণা দেওয়া হয়। ২০১৯ সালে ২ হাজার ৬৩৯টি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়। ২০১০ সালে ১ হাজার ৬২৪টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়েছিল।

    শীর্ষসংবাদ/নয়ন

    biggapon ad advertis বিজ্ঞাপন এ্যাড অ্যাডভার্টাইজ

    Share this...

    বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বে-আইনি।
    ঢাকা অফিসঃ ১৬৭/১২ টয়েনবি সার্কুলার রোড, মতিঝিল ঢাকা- ১০০০ আঞ্চলিক অফিস : উত্তর তেমুহনী সদর, লক্ষ্মীপুর ৩৭০০
    biggapon ad advertis বিজ্ঞাপন এ্যাড অ্যাডভার্টাইজ 
  • আমাদেরকে ফলো করুন…