biggapon ad advertis বিজ্ঞাপন এ্যাড অ্যাডভার্টাইজ XDurbar দূর্বার 1st gif ad biggapon animation বিজ্ঞাপন এ্যানিমেশন biggapon ad advertis বিজ্ঞাপন এ্যাড অ্যাডভার্টাইজ
ঢাকাSaturday , 9 September 2023
  1. অন্যান্য
  2. অর্থ ও বাণিজ্য
  3. আইন-বিচার
  4. আন্তর্জাতিক
  5. আবহাওয়া
  6. কৃষি ও প্রকৃতি
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চাকরি
  10. জাতীয়
  11. ধর্ম
  12. নির্বাচন
  13. প্রবাসের খবর
  14. ফিচার
  15. বিজ্ঞান ও প্রযুক্তি
Xrovertourism rovaar ad বিজ্ঞাপন
আজকের সর্বশেষ সবখবর
  • শেয়ার করুন-

  • Xrovertourism rovaar ad বিজ্ঞাপন
  • বাংলাদেশে খাদ্য রপ্তানি বন্ধ করল মিয়ানমার

    Link Copied!

    রাখাইন রাজ্যের সীমান্ত শহর মংডু দিয়ে চাল, ডাল, বাদাম ও পেঁয়াজসহ অন্যান্য খাদ্যপণ্য রপ্তানিতে নিষেধাজ্ঞা দিয়েছে বাংলাদেশের পার্শবর্তী দেশ মিয়ানমারের জান্তা সরকার। বাংলাদেশের সোনালী ব্যাংক মিয়ানমারের দুটি বড় ব্যাংকের সম্পদ জব্দ করার সিদ্ধান্ত নেওয়ার পরই এই পদক্ষেপ নিলো দেশটি।

    বিষয়টি ১ সেপ্টেম্বর মিয়ানমারের বাণিজ্য মন্ত্রণালয় ঘোষণা দিলেও তা প্রকাশিত হয়েছে দেরিতে। এই আদেশটি গত ৪ সেপ্টেম্বর থেকেই কার্যকর করা হয়েছে। এ খবর দিয়ে স্থানীয় অনলাইন গণমাধ্যম বলছে, ওইসব রপ্তানিপণ্যের মধ্যে আছে চাল, ডাল, বাদাম ও পিঁয়াজ।

    মিয়ানমার জান্তার বাণিজ্য মন্ত্রণালয় নিষেধাজ্ঞার আদেশে জানায়, চাল, সয়াবিন, বাদাম ও পেঁয়াজসহ খাদ্যপণ্য শুধু রাখাইন রাজ্যের রাজধানী সিতওয়ের বাণিজ্যিক জোন দিয়েই রপ্তানি করা যাবে। ৪ সেপ্টেম্বর থেকে এটি কার্যকর হওয়ার কথা। তবে শুক্রবার মিয়ানমার নাউ এ নিয়ে প্রতিবেদন প্রকাশ করলে বিষয়টি জানাজানি হয়।

    মিয়ানমারের সামরিক সরকারের বাণিজ্য মন্ত্রণালয়ের বাণিজ্য বিভাগের মহাপরিচালক মিন্ট থুরা বলেছেন, সোনালী ব্যাংক বিধিনিষেধ আরোপ করেছে। এ জন্য পাচার প্রতিরোধে সিতওয়ে দিয়ে পণ্য রপ্তানি করা প্রয়োজন।

    আরও পড়ুন-   বাংলাদেশ এখন পরাশক্তিগুলোর লড়াইয়ের ক্ষেত্র, এ জন্য দায়ী আওয়ামী লীগঃ ফখরুল

    রিপোর্টে আরও বলা হয়, এ বছর জুনে যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয় মিয়ানমারের সামরিক জান্তা নিয়ন্ত্রিত দুটি আর্থিক প্রতিষ্ঠান- মিয়ানমার ফরেন ট্রেড ব্যাংক (এমএফটিবি) এবং মিয়ানমার ইনভেস্টমেন্ট অ্যান্ড কমার্শিয়াল ব্যাংকের (এমআইসিবি) বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে। এ সময়ে সোনালি ব্যাংকের কাছে সব মিলিয়ে ১০০ কোটি ডলারের সম্পদ ছিল তাদের। বাংলাদেশের বিভিন্ন সংবাদ মাধ্যমের মতে, এমএফটিবি এবং এমআইসিবির বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেয়ার পর তাদের এই সম্পদ জব্দ করতে বড় রকমের চাপ সৃষ্টি করেছে যুক্তরাষ্ট্র সরকার। এ দুটি ব্যাংকের মধ্য দিয়ে মিয়ানমারের বেশির ভাগ লেনদেন করা হয়।

    ১৯৯৫ সালে তখনকার সামরিক শাসকের আমলে এমন লেনদেনের বিষয়ে প্রথম চুক্তি স্বাক্ষর করে এমআইসিবি এবং সোনালী ব্যাংক। এর ফলে দুই দেশের বাণিজ্য বৃদ্ধি পায়। কিন্তু সম্প্রতি ব্যাংক দুটির এসব সম্পদ জব্দ করার ফলে সার্টিফিকেট অব ডিপোজিট ব্যবহার করে টেকনাফ উপজেলা সোনালী ব্যাংক শাখায় এক সময়ে ৫০ হাজার ডলার পর্যন্ত অর্থ স্থানান্তর করা সম্ভব এমআইসিবির মংডু শাখা থেকে। জবাবে রাখাইন রাজ্যের চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির চেয়ার অং ওও বলেন, এসব বিধিনিষেধের কারণে রাজ্যের অর্থনীতিতে বড় কোনো প্রভাব পড়বে না। পণ্য রপ্তানি করা যাবে সিতওয়ে দিয়ে।

    আরও পড়ুন-   গোবিন্দগঞ্জে ছাত্র কর্তৃক শিক্ষককে লাঞ্ছিত থানায় অভিযোগ

    অং ওও’র মতে, ডলার সংকটের কারণে মিয়ানমার থেকে নিত্যপ্রয়োজনীয় পণ্য কেনা কমিয়ে দেয় বাংলাদেশ। এর ফলে বাণিজ্য কমে গেছে।

    তিনি আরও বলেন, তবে আর্থিক বিধিনিষেধ সত্ত্বেও তা বৃদ্ধি পেয়েছে সাম্প্রতিক মাসগুলোতে।

    জান্তা-নিয়ন্ত্রিত একটি সংবাদপত্রে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, মিয়ানমারে বাংলাদেশের রাষ্ট্রদূত ৬ সেপ্টেম্বর সামরিক জান্তা প্রধান মিন অং হ্লাইং-এর সাথে দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য ও সহযোগিতা নিয়ে আলোচনার জন্য সাক্ষাৎ করেন।

    জান্তার বাণিজ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, চলতি বছরের এপ্রিল থেকে আগস্টের মধ্যে মংডু হয়ে বাংলাদেশে রপ্তানিকৃত পণ্যের মোট মূল্য ৪.৫ মিলিয়ন মার্কিন ডলার ছাড়িয়েছে।

    সূত্র: মিয়ানমার নাউ

    শীর্ষসংবাদ/নয়ন

    biggapon ad advertis বিজ্ঞাপন এ্যাড অ্যাডভার্টাইজ

    Share this...

    বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বে-আইনি।
    ঢাকা অফিসঃ ১৬৭/১২ টয়েনবি সার্কুলার রোড, মতিঝিল ঢাকা- ১০০০ আঞ্চলিক অফিস : উত্তর তেমুহনী সদর, লক্ষ্মীপুর ৩৭০০
    biggapon ad advertis বিজ্ঞাপন এ্যাড অ্যাডভার্টাইজ  
  • আমাদেরকে ফলো করুন…