biggapon ad advertis বিজ্ঞাপন এ্যাড অ্যাডভার্টাইজ XDurbar দূর্বার 1st gif ad biggapon animation বিজ্ঞাপন এ্যানিমেশন biggapon ad advertis বিজ্ঞাপন এ্যাড অ্যাডভার্টাইজ
ঢাকাThursday , 8 June 2023
  1. অন্যান্য
  2. অর্থ ও বাণিজ্য
  3. আইন-বিচার
  4. আন্তর্জাতিক
  5. আবহাওয়া
  6. কৃষি ও প্রকৃতি
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চাকরি
  10. জাতীয়
  11. ধর্ম
  12. নির্বাচন
  13. প্রবাসের খবর
  14. ফিচার
  15. বিজ্ঞান ও প্রযুক্তি

যে কারণে নিউইয়র্কের বাসিন্দাদের মাস্ক পরতে বলা হয়েছে

Link Copied!

কানাডার দাবানলের ধোঁয়ায় ছেয়ে গেছে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কর আকাশ। স্থানীয় বাতাসকে অস্বাস্থ্যকর বলে ঘোষণা করা হয়েছে। ফলে নিউইয়র্কের বাসিন্দাদের মাস্ক পরার আহ্বান জানিয়ছেন স্থানীয় মেয়র।

মেয়র এরিক বলেছেন, ‌এটা ম্যারাথন দৌড়ানোর দিন নয় অথবা বাইরে অনুষ্ঠানে আপনার শিশুকে নিয়ে যাওয়ার সময়ও নয়। তিনি স্থানীয় বাসিন্দাদের যথা সম্ভব ঘরের ভেতরে থাকতে বলেছেন। আর বাইরে যেতে হলে এন৯৫ মাস্ক পরার পরামর্শ দিয়েছেন।

নিউইয়র্কের স্কুলগুলোও বন্ধ ঘোষণা করা হয়েছে। কানাডার ভয়াবহ দাবানলের ধোঁয়া নিউইয়র্ক সিটিকে ঢেকে গিয়েছে। এ পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলের শহরগুলোতে বাতাসের মানের বিষয়ে সতর্কতা জারি করেছে।

আরও পড়ুন-   বিষক্রিয়ায় ২ শিশুর মৃত্যু ঘটনায় কোম্পানির এমডি ও চেয়ারম্যান গ্রেপ্তার

এদিকে আজ বৃহস্পতিবার (৮ জুন) বার্তাসংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে, আগুন এত বেশি ছড়িয়ে পড়েছে যে কানাডার অভ্যন্তরীণ অগ্নিনির্বাপণ ব্যবস্থা এটা মোকাবিলার জন্য যথেষ্ট নয়।

গত মাসে পশ্চিম কানাডায় আগুন ছড়িয়ে পড়ার পর সম্প্রতিকালে এটি আটলান্টিক মহাসাগর উপকূলের নোভা স্কশিয়া প্রদেশেও ছড়িয়ে পড়ে। এরপর এ সপ্তাহে দাবানল কুইবেকে আঘাত হানে। বর্তমানে এ এই প্রদেশটিই দাবানলের কেন্দ্রস্থল।

biggapon ad advertis বিজ্ঞাপন এ্যাড অ্যাডভার্টাইজ

এই প্রদেশের ফায়ার সার্ভিসের কর্মীরা ১৪০টি স্থানে ছড়িয়ে পড়া আগুন নেভাতে প্রাণপণ চেষ্টা চালাচ্ছেন। বেশিরভাগ ক্ষেত্রেই এগুলো ‘নিয়ন্ত্রণের বাইরে’ বলে উল্লেখ করা হয়েছে। কর্তৃপক্ষ আশা করছে বাড়তি কর্মী নিয়োগ ও বৃষ্টিপাত হলে পরিস্থিতির কিছুটা উন্নতি হতে পারে।

কুইবেক সরকারের প্রধান ফ্রাঁসোয়া লেগল্ট জানিয়েছেন, আগামী সোমবার সন্ধ্যার আগে উল্লেখযোগ্য পরিমাণে বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। তিনি আগুন মোকাবিলায় উপকরণের স্বল্পতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন।

আরও পড়ুন-   উল্লাপাড়ায় চাহিদার চেয়ে ১ হাজার ৭ শ ১৫ মেট্রিক টন মাছ বেশী উৎপাদন

এক সংবাদ সম্মেলনে তিনি জানান, ‘বর্তমান জনসম্পদ নিয়ে আমরা একসঙ্গে ৪০টি অগ্নিকাণ্ডের মোকাবিলা করতে পারি।’

আগামী দিনগুলোতে যুক্তরাষ্ট্র ও ফ্রান্সের কাছ থেকে সহায়তা পাওয়ার আশায় আছে কুইবেক কর্তৃপক্ষ। ইতোমধ্যে কয়েক শত দমকলকর্মী আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা চালাচ্ছেন।

XDurbar দূর্বার 1st gif ad biggapon animation বিজ্ঞাপন এ্যানিমেশন

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বুধবার এই ঘটনাকে, ‘কানাডার ইতিহাসে সবচেয়ে ভয়াবহ দাবানল মৌসুম’ বলে অভিহিত করেছেন।

তিনি বলেন, “সাম্প্রতিক বছরগুলোতে বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির কারণে কানাডায় ধারাবাহিকভাবে বৈরি আবহাওয়া দেখা যাচ্ছে। এসব অগ্নিকাণ্ড আমাদের দৈনন্দিন জীবন, জীবিকা ও বাতাসের গুণগত মানকে প্রভাবিত করছে।” এসময় তিনি জলবায়ু পরিবর্তনের মোকাবিলা অব্যাহত রাখার অঙ্গীকার করেন।

আরও পড়ুন-   আ.লীগ দেশে আইনের শাসন প্রতিষ্ঠা করেছেঃ শেখ হাসিনা

বুধবার পর্যন্ত কানাডার প্রায় ৩৮ লাখ হেক্টর জমি পুড়ে গেছে এবং ২০ হাজারেরও বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। এই সংখ্যা আরও বাড়তে পারে। তার কারণ হাজারো মানুষকে আজকের মধ্যে কুইবেক ছেড়ে অন্য জায়গায় চলে যাওয়া নির্দেশ দেওয়া হয়েছে। এ বছরের শুরু থেকে কুইবেকে ৪৪৩টি দাবানলের ঘটনা ঘটেছে। একই সময়ের মধ্যে গত ১ দশকের গড় সংখ্যার থেকে যা দ্বিগুণেরও বেশি।

কুইবেকের আগুনের ধোঁয়া অনেক দূর পর্যন্ত ছড়িয়ে পড়েছে। কানাডার অন্যান্য শহর, এমন কী, যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কেও পৌঁছেছে সেই ধোঁয়া। নিউ ইয়র্কের ম্যানহাটনে ধোঁয়া ও কুয়াশার কারণে আকাশ দেখা যাচ্ছে না বললেই চলে।

Share this...

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বে-আইনি।
ঢাকা অফিসঃ ১৬৭/১২ টয়েনবি সার্কুলার রোড, মতিঝিল ঢাকা- ১০০০ আঞ্চলিক অফিস : উত্তর তেমুহনী সদর, লক্ষ্মীপুর ৩৭০০
biggapon ad advertis বিজ্ঞাপন এ্যাড অ্যাডভার্টাইজ  
  • আমাদেরকে ফলো করুন…