ক্ষমতা নিয়েই বিদেশে ড্রোন হামলার বিষয়ে নতুন আইন বাইডেনের

গত ২০ জানুয়ারি মার্কিন মসনদের দায়িত্ব নেন জো বাইডেন। ক্ষমতার গ্রহণের দুই মাসেরও কম সময়ের মধ্যে বিদেশে ড্রোন হামলার বিষয়ে আইন করে দিয়েছেন তিনি।

জানা গেছে, বিদেশে মার্কিন সামরিক বাহিনী এবং গোয়েন্দা সংস্থাগুলো কোন আইনের ভিত্তিতে এবং কিভাবে ড্রোন হামলা চালাবে- এই আইনে তা ঠিক করে দিয়েছেন বাইডেন।

মার্কিন সেনা সদর দফতর পেন্টাগন এ কথা নিশ্চিত করেছে। এ আইনের আওতায় মার্কিন কমান্ডোরাও পরিচালিত হবে।

এই আইনের মাধ্যমে মূলত ড্রোন হামলার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে এক ধরনের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার চেষ্টা করছেন বাইডেন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আইনটি বাতিল করেছিলেন।

পেন্টাগনের মুখপাত্র জন কিরবি জানিয়েছেন, নতুন আইন অভ্যন্তরীণ দিকনির্দেশনা দেবে যার মাধ্যমে ড্রোন হামলার ওপর প্রেসিডেন্ট জো বাইডেনের সম্পূর্ণ নজরদারি থাকবে। নতুন আইন জাতীয় নিরাপত্তা পরিষদ পর্যালোচনা করে দেখবে বলেও জন কিরবি জানান।

তিনি বলেন, নতুন আইনের মূল লক্ষ্য হচ্ছে বিদেশে বিশেষ করে ইরাক, সিরিয়া ও আফগানিস্তানে কখন কীভাবে ড্রোন হামলা চালানো হচ্ছে তা দেখভাল করা। নতুন আইন এ বিষয়ে একটি নীতিগত কাঠামো প্রতিষ্ঠার উদ্যোগ বলে তিনি উল্লেখ করেন।

গত সপ্তাহে নিউইয়র্ক টাইমস সর্বপ্রথম খবর দিয়েছিল যে, প্রেসিডেন্ট জো বাইডেন গোপনে ড্রোন হামলা নিয়ন্ত্রিত করার আইন পাস করেছেন।

Print Friendly, PDF & Email