কারো কাছে হাত পেতে চলতে চাই না : প্রধানমন্ত্রী

ঢাকা : বাংলাদেশ কারো কাছে হাত পেতে চলতে চায় না বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) সকালে জাতীয় নিরাপদ খাদ্য দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, আওয়ামী লীগ সরকার ব্যবসা করতে আসেনি। আমরা জনগণের সেবা করতে এসেছি, সেবক হিসেবে এসেছি। কাজেই নিজেকে আত্মমর্যাদাশীল জাতি হিসেবে আমরা গড়ে তুলতে চাই। কারো কাছে হাত পেতে আমরা চলতে চাই না। সে জন্য আমরা দেশের মাটি ও মানুষকে সম্বল করেই আমরা দেশের উন্নয়নের পথে এগিয়ে যাচ্ছি।

প্রধানমন্ত্রী বলেন, গবেষণা ছাড়া কখনো উৎকর্ষ সাধন করা যায় না। সেদিকে লক্ষ রেখে আওয়ামী লীগ সরকার খাদ্য উৎপাদন ও জনগণের পুষ্টি নিশ্চিত করার লক্ষ্যে বিভিন্ন গবেষণার পদক্ষেপ নিয়েছে এবং এখনো গুরুত্ব দিয়ে যাচ্ছে।

নিরাপদ খাদ্য কর্তৃপক্ষকে উদ্দেশ্য করে সরকারপ্রধান বলেন, নিরাপদ খাদ্য শুধু ল্যাবরেটরিতে টেস্ট করে হবে না, পাশাপাশি তা প্রচার করতে হবে। জনগণ কীভাবে খাদ্য গ্রহণ করলে সেটা সুষম হবে, সেই কথা প্রচার করতে হবে। বিশেষ করে শিশু, বয়স্ক ও গর্ভবতী মায়েদের সুষম খাদ্য গ্রহণের বিষয়ে প্রচারের ব্যবস্থা নিতে হবে। তাহলে মানুষের মধ্যে সচেতনতা আসবে।

এ সময় প্রধানমন্ত্রী ভেজাল খাদ্য বন্ধে ব্যবসায়ীদের ভেতর সচেতনতা সৃষ্টির পাশাপাশি সেটি কঠোর হাতে দমনের সংশ্লিষ্টদের নির্দেশ দেন।

নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের উদ্দেশে শেখ হাসিনা বলেন, আপনারা ঢাকা শহরের বিভিন্ন হোটেল ও রেস্তোরাঁগুলোতে গ্রেডিং স্টিকার দিয়ে দিচ্ছেন এবং মনিটরিংয়ের ব্যবস্থা নিচ্ছেন। তবে এটি শুধু রাজধানীতে করলে হবে না। এটা সারা দেশে করা দরকার।

Print Friendly, PDF & Email