দক্ষিণ আফ্রিকার করোনার ভ্যারিয়েন্ট দুশ্চিন্তায় ফেলেছে গবেষকদের

শওগাত আলী সাগর

যুক্তরাজ্যে কোভিডের নতুন ধরন (ইউকে ভ্যারিয়েন্ট) নিয়ে দুশ্চিন্তাটা কাটিয়ে উঠেছিলেন বিজ্ঞানীরা। ফাইজার-বায়োএনটেক নিশ্চিত করেছে- তাদের টিকা এই ভ্যারিয়েন্টকে নিউট্রালাইজ করতে সক্ষম। কিন্তু দক্ষিণ আফ্রিকার ভেরিয়েন্টটা তাদের নতুন করে চিন্তায় ফেলে দিয়েছে। কোভিডের ‘দক্ষিণ আফ্রিকা ভ্যারিয়েন্ট’ ইউকে ভ্যারিয়েন্ট থেকে আলাদা বলে জানাচ্ছেন গবেষকরা। এখন পর্যন্ত গবেষকদের তথ্য, দক্ষিণ আফ্রিকার ভ্যারিয়েন্টটা মানুষের সংক্রমণ প্রতিরোধ ক্ষমতাকে কমিয়ে দেয়। আর এ নিয়েই তাদের দুশ্চিন্তা।

ইউকে ভ্যারিয়েন্ট নিয়ে সারা দেশে যতটা তোলপাড় হয়েছিলো, দক্ষিণ আফ্রিকা নিয়ে ততোটা হৈ চৈ এখনো শুরু হয়নি। তবে মার্কিন যুক্তরাষ্ট্র ইতিমধ্যে সতর্কতামূলক পদক্ষেপ নিযেছে। কাছাকাছি সময়ে দক্ষিণ আফ্রিকা ভ্রমণ করেছেন- এমন বিদেশিদের আমেরিকায় প্রবেশে নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নিয়েছে বাইডেন প্রশাসন।

আমেরিকার এই নিষেধাজ্ঞার সিদ্ধান্তে ব্রাজিল, ইউকেসহ ২৬টি দেশ রয়েছে বলে জানা যাচ্ছে। তবে বাইডেন প্রশাসনকে উদ্বিগ্ন করেছে দক্ষিণ আফ্রিকার পরিস্থিতি।অন্যান্য দেশও নিশ্চয় দক্ষিণ আফ্রিকার ভ্রমণকারীদের ব্যাপারে সতর্কতামূলক পদক্ষেপ নেবে।

(ফেসবুক থেকে সংগৃহীত)

লেখক: প্রকাশক ও সম্পাদক, নতুন দেশ ডটকম

Print Friendly, PDF & Email