বাইডেনের অভিষেকে ইতিহাস গড়লেন ২২ বছর বয়সী এই কবি

আমেরিকার ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন জো বাইডেন। বুধবার স্থানীয় সময় দুপুরে যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন জো বাইডেন। তার আগে দেশটির প্রথম নারী ভাইস-প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন কমলা হ্যারিস।

জো বাইডেনের অভিষেকে ইতিহাস গড়ছেন ২২ বছর বয়সী আমান্ডা গোরম্যান নামে এক কবি। মার্কিন ইতিহাসে সবচেয়ে কম বয়সী কবি হিসেবে প্রেসিডেন্টের অভিষেক অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করেন এই তরুণী। এই অনুষ্ঠানের জন্যই ‘দ্য হিল উই ক্লাইম্ব’ শিরোনামে কবিতাটি  লিখেছিলেন যুক্তরাষ্ট্রের ইয়ুথ পয়েট লরিয়েট বা জাতীয় যুব কবি আমান্ডা।

এর আগে মার্কিন প্রেসিডেন্টের শপথ অনুষ্ঠানে রবার্ট ফ্রস্ট, মায়া অ্যাঞ্জেলু এবং রিচার্ড ব্লাংকোর মতো খ্যাতিমান ও প্রধানতম কবিরা কবিতা আবৃত্তি করেছিলেন।

এবার ২২ বছর বয়সেই অভূতপূর্ব এই সম্মান পেলেন লস অ্যাঞ্জেলেসের কবি এবং অ্যাকটিভিস্ট আমান্ডা। তার আবৃত্তির সময় দুই পাশে বসে ছিলেন বাইডেন ও কমলা। তাদের মাঝখানে দাঁড়িয়ে বলিষ্ঠ কণ্ঠে কবিতা পড়ে যান আমান্ডা।

বাইডেনের বক্তব্যের মতোই বার্তা প্রকাশ পায় আমান্ডার কবিতায়। আমেরিকাকে পুনর্নির্মাণ, পুনঃসংস্কার ও পুনরুদ্ধারের কথা বলেন তিনি। কবিতার ছত্রে ছত্রে প্রকাশ পায় আমেরিকা ও এর মানুষের সৌন্দর্যগাথা।

অভিষেক অনুষ্ঠানে কবিতা পড়ার পর অনুভূতি প্রকাশে কবি আমান্ডা বলেন, ‘কবিতা পড়ার সময় এবার যেটা করেছি আমি, আমার চোখ বন্ধ করলাম এবং বললাম, আমি কৃষ্ণাঙ্গ লেখকদের মেয়ে। আমরা এসেছি আমাদের স্বাধীনতা যোদ্ধাদের কাছ থেকে, যারা শিকল ভেঙে ফেলেছিল এবং পৃথিবীকে বদলে দিয়েছিল।’

লস অ্যাঞ্জেলসে জন্ম নেয়া কবি আমান্ডা পড়াশোনা করেছেন হার্ভার্ডের মতো বিশ্ববিখ্যাত বিশ্ববিদ্যালয়ে। কাব্যচর্চায় যুক্ত হয়ে অল্প বয়সেই সুনাম অর্জন করেন তিনি।

২০১৫ সালে কবিতার বই ‘দ্য ওয়ান ফর হুম ফুড ইজ নট এনাফ’ প্রকাশ করেন। ২০১৭ সালে যুক্তরাষ্ট্রের প্রথম জাতীয় যুব কবির সম্মান পান তিনি। এর আগে ২০১৪ সালে একই সম্মান পান লস অ্যাঞ্জেলস গভর্নর থেকে।

Print Friendly, PDF & Email