যারা ভেবেছিলেন বাইডেন সহজেই জিতে যাবে; এখন বুঝতে পারছেন তো?

আমিনুল ইসলাম

ডোনাল্ট ট্রাম্প এই মাত্র নির্বাচনে নিজেকে বিজয়ী ঘোষণা করেছে। যদিও পেনসিলভানিয়া, নেভাডা, উইসকনসিন, মিসিগান রাজ্যের লাখ লাখ ভোট এখনো কাউন্ট হচ্ছে!

আমেরিকার ইতিহাসে এই প্রথম কোন প্রার্থী রেজাল্ট ঘোষণার আগে’ই নিজের বিজয় ঘোষণা করল! সেই সঙ্গে এই প্রেসিডেন্ট বলেছে- যেই সব রাজ্যে সে এগিয়ে আছে; সকল রাজ্যে ভোট কাউন্ট বন্ধ করে দেয়া উচিত। নইলে সে সুপ্রিমকোর্টে আপিল করবে!

কোথাকার পানি কোথায় গড়ায় সেটা এখন দেখার বিষয়। তবে এখন পর্যন্ত সকল হিসেবে ট্রাম্প’ই এগিয়ে আছে। ২০১৬ সালে ট্রাম্প যে’ই রাজ্যগুলোতে জিতেছিল; সেই রাজ্যগুলোতে হয় সে এখন পর্যন্ত জিতেছে কিংবা এগিয়ে আছে। যদিও উইসকনসিন এবং মিসিগান রাজ্যে এখন পর্যন্ত বলা যাচ্ছে না কোন প্রার্থী নিশ্চিত ভাবে জয়ী হবে।

শুধুমাত্র এরিজোনা রাজ্যে পরিবর্তন এসছে ২০১৬ সালের নির্বাচন থেকে। এই রাজ্যে বাইডেন এগিয়ে আছে। বোধকরি জিতে যাবে। ২০১৬ সালে ট্রাম্প এই রাজ্যে জয়ী হয়েছিল। এছাড়া আর সকল রাজ্যে আসলে ২০১৬ সালের’ই প্রতিচ্ছবি! তেমন কোন পরিবর্তন নেই।

সে যা-ই হোক, আপনারা যারা ভেবেছিলেন বাইডেন সহজে’ই জিতে যাবে; এখন বুঝতে পারছেন তো?

আমি আগেই লিখেছিলাম- আমেরিকানরা “স্লিপি জো’কে” ভোট দেবে না। এমনকি পপুলার ভোটেও যে বাইডেন খুব একটা এগিয়ে আছে, এমন না! উল্টো ট্রাম্পের জনপ্রিয়তা বেড়েছে।

কেন বেড়েছে জানেন? কারণ সে ইমিগ্রেন্টদের সহ্য করতে পারে না।

কারণ সে মুসলিমদের সহ্য করতে পারে না! এমনকি ওবামা’র নাম নেয়ার সময়, সে সব সময় হেসে হেসে বলে “বারাক হোসেন ওবামা!”

কারণ সে দিনে-রাতে মিথ্যা কথা বলে বেড়াতে পারে! এই যেমন জয়ী হবার আগেই নিজেকে বিজয়ী ঘোষণা করেছে!

আর আমেরিকান জনগণ? এসব’ই পছন্দ করে। এটা’ই আজকের সভ্য আমেরিকা।

আমার ঠিক জানা নেই বাংলাদেশে যারা নিয়মিত লেখালেখি করেন; তাদের মাঝে কেউ কী ট্রাম্প নিশ্চিতভাবে জয়ী হতে যাচ্ছে এটা বলেছিল কিনা? সবাইকে তো দেখলাম বলে বেড়াচ্ছিল- বাইডেন জিতে যাবে সহজেই!

তবে আমি বলেছি-ট্রাম্প’ই জিতে যাবে। গতবারও আমি বলেছিলাম – আমেরিকানরা হিলারি’কে ভোট দিবে না। অথচ সবাই প্রায় নিশ্চিত ছিল- হিলারি জিতে যাবে। আমি লিখেছিলাম- আমেরিকানরা এখনও এতোটা সভ্য হয়নি। তারা আর যা’ই হোক- কোন নারীকে প্রেসিডেন্ট নির্বাচিত করবে না।
সেটাই হয়েছিল।

এইবার কি হতে যাচ্ছে সেটা এখনও নিশ্চিত না। আমি মনে প্রাণে চাইছে উইসকনসিন আর মিসিগান রাজ্যে বাইডেন জিতে যাক। তাহলে সে-ই প্রেসিডেন্ট হবে। তবে এখন পর্যন্ত যা দেখা যাচ্ছে- তাতে ট্রাম্প’ই হোয়াইট হাউজের টিকেট পেতে যাচ্ছে।

যদি শেষমেশ বাইডেন জিতে যায়; তাহলে কি হবে সেটা অবশ্য বলা যাচ্ছে না! কারণ ট্রাম্প নিজেকে এর মাঝেই বিজয়ী ঘোষণা করেছে! সে হোয়াইট হাউজ ছাড়বে কিনা, সেটাও প্রশ্ন!

(ফেসবুক থেকে সংগৃহীত)

Print Friendly, PDF & Email