লক্ষ্মীপুরে মেঘনা ইলিশ ধরায় জেলেদের অর্থ ও কারাদণ্ড

রায়পুর (লক্ষ্মীপুর) প্রতিনিধি :

“মেঘনা নদীর অভয়াশ্রম এলাকা লক্ষ্মীপুরের-রায়পুরে মা ইলিশ সংরক্ষণ অভিযানে এক জেলেকে অর্থ দণ্ড ও ৪ জনকে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমান আদালত। এসময় জব্দ করা ৩০ কেজি ডিমসহ ইলিশ এতিমখানায় বিলিয়ে দেয়া ও ৫ হাজার মিটার কারেন্ট জাল পুড়িয়ে দেয়াসহ কাঠের নৌকা মৎস কার্যালয়ে আটক রাখা হয়েছে।

মঙ্গলবার (২৭ অক্টোবর) সকালে উপজেলার চরবংশী ইউপির আলতাফ মাষ্টার ও সাজু মোল্লার মাছ ঘাট এলাকায় অভিযান চালানো হয়।

রায়পুর ইউএনও সাবরীন চৌধুরী জানান, সরকারের জারিকৃত আদেশ অমান্য করে ৩০ কেজি ডিমসহ মা ইলিশ ধরায় উপজেলা মৎস্য বিভাগ, পুলিশ বাহিনী এবং কোস্ট গার্ড’র সমন্বয়ে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। এসময় ইঞ্জিন চালিত একটি কাঠের নৌকা, ৫ হাজার মিটার কারেন্ট জাল এবং আনুমানিক ৩০ কেজি মা ইলিশ জব্দ করা হয়।

মোবাইল কোর্টের আওতায় প্রসিকিউশন অনুযায়ী আটককৃত আসামিদের এক জনকে মৎস্য রক্ষা ও সংরক্ষণ আইন, ১৯৫০ এর ৫(১) ধারায় ৫০০০ টাকা অর্থদণ্ড প্রদান করা হয়। বাকি ৪ জনকে (১ জন রায়পুর, ১ জন শরীয়তপুর এবং ২ জন চাঁদপুরের জেলে) ২ বছরের সশ্রম কারাদণ্ড দিয়ে কারাগারে প্রেরণ করা হয়েছে। ইঞ্জিন চালিত কাঠের নৌকা ১টি মৎস্য অফিসারের জিম্মায় দেয়া হয়। মা ইলিশ এতিমখানায় বিতরণ হয়। কারেন্ট জাল পুড়িয়ে বিনষ্ট করা হয়। জনস্বার্থে ও দেশের সম্পদ রক্ষার্থে এ অভিযান অব্যাহত থাকবে।

Print Friendly, PDF & Email