ডেএসসি ও জেডিসি পরীক্ষা বাতিল

ঢাকা:  প্রাণঘাতী করোনা ভাইরাসের কারণে চলতি ২০২০ সালের ডেএসসি ও জেডিসি পরীক্ষা বাতিল করেছে শিক্ষা মন্ত্রণালয়। পরীক্ষা দুটি বাতিলের প্রস্তাবনা সংক্রান্ত সারসংক্ষেপ প্রধানমন্ত্রীর কাছে পাঠানোর পর তিনি এ বিষয়ে সম্মতি দিয়েছেন।

বৃহস্পতিবার (২৭ আগস্ট) শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের এ তথ্য জানিয়েছেন।

জানা গেছে, গত ২৩ আগস্ট জেএসসি-জেডিসি পরীক্ষা বাতিলের প্রস্তাবনা সংক্রান্ত সারসংক্ষেপ প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হয়। সেই সারসংক্ষেপে সম্মতি দেন প্রধানমন্ত্রী। সরকারপ্রধানের সম্মতিপত্র আজ বৃহস্পতিবার মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগে পাঠানো হয়। পরবর্তী করণীয় নির্ধারণে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ কাজ করছে বলে জানা গেছে।

এর আগে  চলতি বছরের পঞ্চম শ্রেণির প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী (ইইসি) পরীক্ষা হচ্ছে না জানায়  শিক্ষা মন্ত্রণালয়।

এদিকে প্রাণঘাতী করোনা ভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতিতে সারাদেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো আগামী ৩ অক্টোবর পর্যন্ত বন্ধ থাকবে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রণালয়ের সিনিয়র সচিব আকরাম হোসেন।

বৃহস্পতিবার (২৭ আগস্ট) তিনি একথা জানান। এছাড়া শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এম এ খায়েরও বিষয়টি নিশ্চিত করেছেন। তবে স্বাস্থ্যবিধি মেনে কওমি মাদ্রাসাগুলো খোলার অনুমতি দিয়েছে সরকার।

এর আগে মঙ্গলবার (২৫ আগস্ট), প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে পাঠানো প্রস্তাবনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুমোদন দেয়ার পর সচিবালয়ে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন ও প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আকরাম আল হোসেন।

Print Friendly, PDF & Email