কৃষ্ণাঙ্গকে পুলিশের গুলি : ফের বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্র, নিহত ২

কৃষ্ণাঙ্গ এক যুবককে পুলিশের গুলির পর বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে যুক্তরাষ্ট্রের উইসকনসিনের কেনোশা শহর। তিন ধরে টানা বিক্ষোভ ও সংঘর্ষে দুজনের প্রাণহানি ঘটেছে।

বুধবার ভোররাতের দিকে বিক্ষোভকারীদের লক্ষ্য করে স্থানীয় একটি গ্যাস স্টেশনের পার্শ্ববর্তী সড়ক থেকে গুলি চালানো হয়েছে। এতে দুজন মারা গেছেন। গুলিবিদ্ধ অপর ব্যক্তিকে স্থানীয় একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে।

জানা গেছে, জ্যাকব ব্লেইক গুলিবিদ্ধ হওয়ার প্রতিবাদে উইসকনসিন অঙ্গরাজ্যের কেনোসা শহরে কারফিউ ভেঙে টানা তৃতীয় রাতেও বিক্ষোভ হয়েছে। এসময় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে বিক্ষোভকারীদের দফায় দফায় সংঘর্ষ হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ রাবার বুলেট ও কাঁদানে গ্যাস ছুড়ে।

উল্লেখ্য, উইসকনসিনের কেনোশা শহরে রবিবার বিকেলে জ্যাকব ব্লেক নামে ওই কৃষ্ণাঙ্গকে গুলি করে মার্কিন পুলিশ। তিন সন্তানের সামনেই নিরস্ত্র ২৯ বছর বয়সী ব্লেককে নৃশংসভাবে গুলি করা হয়।

প্রকাশ্যে আসা ভিডিওতে দেখা গেছে, গাড়িতে উঠার সময় ব্লেকের জামা টেনে ধরে একেবারে কাছ থেকে পুলিশ তাকে গুলি করে। সাতটি গুলির আওয়াজ শোনা যায় ভিডিওটিতে।

গুরুতর আহত ব্লেককে পুলিশই হাসপাতালে ভর্তি করে। চিকিৎসকদের আশঙ্কা, তিনি আর কখনো হাঁটতে পারবেন না। এ ঘটনায় ক্ষোভে ফেটে পড়ে কোনাশাবাসীরা। বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ, ভাঙচুর, আগুন লাগানোর ঘটনা ঘটে।

Print Friendly, PDF & Email