নারী নেতৃত্বাধীন দেশগুলো করোনা মোকাবিলায় অধিক সফল

করোনা মহামারি মোকাবিলায় বাংলাদেশসহ নারী নেতৃত্বাধীন দেশগুলো অধিক সফল।

সম্প্রতি নিজেদের গবেষণায় এমন তথ্য উঠে আসার কথা জানিয়েছে সেন্ট্রার ফর ইকোনমিক পলিসি রিসার্চ (সিইপআর) এবং ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরাম (ডব্লিওইএফ)।

১৯৪টি দেশের ওপর চালানো গবেষণায় দেখা গেছে, নিউজিল্যান্ড, জার্মানি ও বাংলাদেশের মত যেসব রাষ্ট্র নারী নেতৃত্বাধীন সরকার ব্যবস্থাপনার  দ্বারা পরিচালিত হচ্ছে তুলোনামূলকভাবে সে সকল রাষ্ট্রগুলোতে করোনাভাইরাস সংক্রমণের ফলে আক্রান্ত ও মৃতের সংখ্যা অন্যান্য রাষ্ট্রগুলোর তুলোনায় প্রায় অর্ধেক।

সংস্থা দুইটির অনুসন্ধানী প্রতিবেদনে উপস্থাপিত তথ্য বলছে, নারী নেতৃত্বাধীন রাষত্রগুলোতে করোনা মোকাবিলায় নিয়মিত এবং সময় উপযোগী পদক্ষেপ গ্রহণের ক্ষেত্রে তৎপরতা বেশি থাকায় ওইসব দেশে মৃত্যুহার কম।

এর প্রেক্ষিতে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন, জার্মান চ্যান্সেলর অঙ্গেলা মার্কেলের মতো নেতাদের সাফল্য মিডিয়ার নজর কেড়েছে বলেও প্রতিবেদনটিতে উল্লেখ করা হয়। প্রতিবেদনে বলা হয় প্রায় সব ক্ষেত্রেই নারী শাসিত দেশগুলো, পুরুষ শাসিত দেশের আগেই লকডাউন বাস্তবায়ন করেছে।

প্রসঙ্গত, দক্ষিন এশিয়ার প্রেক্ষাপটে অত্র অঞ্চলের রাষ্ট্রগুলোর মধ্যে করোনা সংক্রমণের ফলে আক্রান্ত রোগি ও মৃত্যুর সংখ্যা তুলোনামূলক বিবেচনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বাংলাদেশের ক্ষেত্রেও সংস্থা দুইটির প্রকাশিত প্রতিবেদনের এই তথ্য সঠিক বলেই প্রতীয়মান হয়।

Print Friendly, PDF & Email