বিশ্বের উচ্চতম রেলসেতু তৈরি হচ্ছে ভারতে

বিশ্বের উচ্চতম রেলসেতু তৈরি হচ্ছে ভারতে। কাশ্মীরে সেই সেতু তৈরির কাজ শেষের পথে। আগামী বছরেই সেতুটি খুলে দেওয়া হবে বলে জানা গেছে। এই সেতুরর মাধ্যমে কাশ্মীর উপত্যকার সঙ্গে গোটা ভারতের সংযোগ স্থাপন হবে ২০২২ সালের মধ্যে।

ভূ-পৃষ্ঠ থেকে ৩৫৯ মিটার উচ্চতায় তৈরি হচ্ছে এই সেতু। আইফেল টাওয়ারের উচ্চতা ৩২৪ মিটার। অর্থাৎ আইফেল টাওয়ারের থেকেও উঁচু এই সেতু। এই সেতুতে সর্বাধিক ২৬৬ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে ট্রেন চলতে পারবে।

ব্রিজের নির্মানকাজ শুরু হয়েছিল ২০১৯ সালে ভারতের কেন্দ্রীয় সরকারের হস্তক্ষেপের মাধ্যমে। কাশ্মীরের উধমপুর-কাতরার ২৫ কিমি, বানিহাল-কোয়াজিগুন্ডের ১৮ কিমি এবং কোয়াজিগুন্ড-বারমুল্লাহর ১১৮ কিমি এলাকা কমিশন করা হয়ে গেছে। শেষ পর্যায়ে কাতরা-বানিহালের ১১১ কিমি এলাকার কাজ বর্তমানে চলছে। ২০২২ সালের মধ্যে এই ব্রিজের নির্মান কাজ সম্পূর্নভাবে শেষ হয়ে যাবে। ১৭৪ কিমির মধ্যে ১২৬ কিমি পর্যন্ত কাজ শেষ হয়ে গেছে। ৮০,০৬৮ কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল এই কাজটির জন্য।

২০০২ সালে ভারতীয় রেল এই সেতুটির নির্মাণকাজে হাত দিলেও প্রতিকূল আবহাওয়া ও বাতাসের প্রচণ্ড গতিবেগের কারণে ২০০৮ সাল পর্যন্ত বন্ধ রাখতে বাধ্য হয়। দু’বছর পর আবার প্রকল্পটি সবুজ সংকেত পায়। কোঙ্কন রেলওয়ে কর্পোরেশন ও রাজ্য সরকারের যৌথ উদ্যোগে এই প্রকল্পে খরচ পড়ছে ৯২ কোটি টাকা। ১,৩১৫ মিটার দীর্ঘ এই সেতু নির্মাণে ২৫ হাজার টন ইস্পাত লাগবে। সেতুটি তৈরি হলে বারামুলা থেকে জম্মু যেতে সময় লাগবে মাত্র সাড়ে ছয় ঘণ্টা।

Print Friendly, PDF & Email