অতিরিক্ত যাত্রী:লক্ষ্মীপুরে দুই নৌযানকে জরিমানা

নিজস্ব প্রতিবেদক :

লক্ষ্মীপুরের মজুচৌধুরীর হাট থেকে ভোলা-বরিশালগামী নৌযানে অতিরিক্ত যাত্রী বহনের দায়ে অভিযান চালিয়েছে ভ্রাম্যমাণ আদালত। আজ (৩১ জুলাই) শুক্রবার  সকালে ভোলাগামী লঞ্চ ‘দোয়েল পাখি-১’, এবং ভোলা-বরিশালগামী একটি ট্রলারকে (ষ্টীল বডি) ৩০ হাজার টাকা জরিমানা করা হয়।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মামুনুর রশীদ। এতে কোষ্টগার্ড, নৌ-পুলিশ এবং সদর থানা পুলিশ সহযোগীতা করে।

স্থানীয়রা জানান, ঈদকে সামনে রেখে মজুচৌধুরীর হাটে অতিরিক্ত যাত্রীদের চাপ রয়েছে। এ সুযোগে বর্ষা মৌসুমে নদী উত্তাল থাকা সত্ত্বেও ট্রলারগুলো অতিরিক্ত যাত্রী নিয়ে অবৈধভাবে যাত্রী পারাপার করে। এছাড়া ভোলা-বরিশালগামী লঞ্চগুলো ধারন ক্ষমতার চেয়ে অতিরিক্ত যাত্রী বহন করে বলে জানায় স্থানীয়রা। এতে জীবনের ঝুঁকিতে পড়ে চলাচলকারী যাত্রীরা।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মামুনুর রশিদ বলেন, ‘মজুচৌধুরীর হাটের যাত্রীবাহী নৌযানগুলো অতিরিক্ত যাত্রী বহন করছে- সকালে এমন অভিযোগের ভিত্তিতে সেখানে অভিযান পরিচালনা করা হয়। এ সময় দোয়েল পাখি-১ ও একটি ট্রলারকে ঝুঁকি নিয়ে অতিরিক্ত যাত্রী বহন করতে দেখা গেছে। পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ওই দুই নৌযানকে জরিমানা করা হয়।’

অভিযানের পর থেকে এখন পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। ঘাটের নৌযানগুলোকে সার্বক্ষণিক নজরদারিতে রাখা হয়েছে। অতিরিক্ত যাত্রী বহন করলে নৌযানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। ঈদগামী যাত্রীদের গন্তব্যের নিরাপত্তা নিশ্চিতকল্পে প্রশাসনের পক্ষ থেকে অভিযান অব্যাহত থাকবে।

Print Friendly, PDF & Email