ড্রোন রপ্তানির উপরে নিষেধাজ্ঞা তুলে নিল যুক্তরাষ্ট্র

স্বয়ংক্রিয় আকাশযান বা সশস্ত্র ড্রোন রপ্তানির উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিল যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউসের তরফে বিবৃতি দিয়ে ঘোষণা করা হয়েছে, ১৯৮৭ সালে মিসাইল টেকনোলজি কন্ট্রোল রেজিম বা এমটিসিআর থেকে আংশিক সরে যাওয়ায় অনুমতি দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বিবৃতিতে আরও বলা হয়েছে, যুক্তরাষ্ট্র চায় তার বন্ধু দেশগুলি যাতে তাদের উন্নত প্রযুক্তির লাভের ফল পায়। নাম না করে চীনকে ইঙ্গিত হোয়াইট হাউস বিবৃতি দিয়ে বলেছে, প্রায় তিন দশকের পুরনো এমটিসিআর এর বাইরে থাকা দেশগুলিকে অনৈতিকভাবে সুযোগ করে দিচ্ছে বিশ্ববাজারে থাবা বসাতে। যা ক্ষতি করছে যুক্তরাষ্ট্রের শিল্পের। যুক্তরাষ্ট্রের বন্ধু দেশগুলিকে সাহায্যের সুযোগেও বাধা হয়ে দাঁড়াচ্ছে এমটিসিআর। সেকারণেই এই পদক্ষেপ। পারমাণবিক অস্ত্র, ক্ষেপণাস্ত্রের মতো স্বয়ংক্রিয় অস্ত্র বিক্রির নিষেধাজ্ঞায় রাজি হয়ে এমটিসিআর-এ স্বাক্ষর করেছিল মোট ৩৫টি দেশ।

তবে ট্রাম্প সরকারের এই পদক্ষেপে অস্ত্র নিয়ন্ত্রণ নিয়ে কাজ করা মানুষদের কপালে চিন্তার ভাঁজ ফেলেছে। কারণ তাদের মতে এর ফলে সারা বিশ্বে অস্ত্রের দৌড় শুরু হয়ে যেতে পারে। যেমন- সেনেটর বব মেন্ডেজের কটাক্ষ, মারণাস্ত্র রপ্তানির অনুমোদন দিয়ে আন্তর্জাতিক রপ্তানি নিয়ন্ত্রণ বিধিকে আরও দুর্বল করে ফেললেন ট্রাম্প।

Print Friendly, PDF & Email