করোনা জয় করলেন ১১৩ বছরের বৃদ্ধা

মহামারি করোনাভাইরাসের সংক্রমণে সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছেন বয়োজ্যেষ্ঠরা। বিশেষজ্ঞ বিজ্ঞানীদের এমন কথার প্রমাণ দেখা যাচ্ছে করোনায় আক্রান্ত ও মৃত্যুর পরিসংখ্যানে। কিস্তু স্পেনের ১১৩ বছর বয়সী এক বৃদ্ধা সব মিথ্যা প্রমাণ করে দিব্যি সেরে উঠলেন কোভিড-১৯ রোগ থেকে।

বিশ্বের যে দুই শতাধিক দেশে করোনা তার বিস্তার ঘটিয়েছে তাতে সবচেয়ে বিপর্যস্ত দেশগুলোর একটি স্পেন। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হওয়া ২ লাখ ৭০ হাজার মানুষের মধ্যে প্রায় ২৭ হাজার মানুষ মারা গেলেও শতবর্ষী মারিয়া ব্রানিয়াস তাকে হারা মানালেন।

মাদ্রিদের স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হচ্ছে, দেশের উত্তর-পূর্বাঞ্চলীয় প্রদেশ জিরোনার বাসিন্দা মারিয়া ব্রানিয়াস। ১১৩ বছরের এই বৃদ্ধা করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হওয়ার পর এক মাস চিকিৎসা নিয়ে অবশেষে প্রাণঘাতী ভাইরাসকে জয় করে বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছেন তিনি।

গত এপ্রিলে জানা যায়, তিন সন্তানের মা মারিয়া ব্রানিয়াস করোনা পজিটিভি। আক্রান্ত হিসেবে শনাক্ত হওয়ার পর তিনি যে ‌‘ওল্ড এজ নার্সিং হোমে’ (বৃদ্ধাশ্রম) থাকতেন সেখানেই আইসোলেশনে ছিলেন এতদিন। অবশেষে সোমবার তাকে করোনা মুক্ত ঘোষণা করা হয়।

তিনি যে ঘরে আইসোলেশনে ছিলেন তার পাশের দুটি কক্ষে চিকিৎসা নেয়া দুজন মারা গেলেও সোমবার পুনরায় নমুনা পরীক্ষা শেষে জানা যায়,মারিয়া ব্রানিয়াসের দেহে আর করোনার উপস্থিতি নেই। এখন পর্যন্ত মহামারি নভেল করোনা থেকে আরোগ্য লাভ করা বিশ্বের সবচেয়ে বয়স্ক মানুষ তিনি।

Print Friendly, PDF & Email