বাহাদুরি পরে কইরেন, বাঁচতে চাইলে ক্ষেতে যান

প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে উদ্ভুত পরিস্থিতিতে আসন্ন অর্থনৈতিক ও খাদ্য সংকট মোকাবিলায় সবাইকে নিজ নিজ জমিতে চাষাবাদের আহ্বান জানিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন। বৃহস্পতিবার (১৬ এপ্রিল) ফেসবুক লাইভে এসে দেশবাসীর প্রতি আহ্বান জানান তিনি।

তিনি বলেন, করোনা আমাদের যত মানুষকে মারবে, তার চেয়ে বেশি মানুষ মরতে পারে অভাবে। এতো লম্বা সময় লকডাউনে থাকলে অভাবের কারণে মারা যাওয়ার সম্ভাবনা অনেক। এই পরিস্থিতি থেকে বাঁচাতে পারে আমাদের মাটি। এই মাটিতে ফসল ফলালে বাঁচা যাবে। নয়তো বাঁচার কোনো উপায় নেই।

ব্যারিস্টার সুমন আরো বলেন, বৈশ্বিকভাবেই খাদ্য সংকট তৈরি হবে। তাই অন্য দেশ থেকে আমদানির চিন্তা ভুলে যেতে হবে। তাই আমাদের এক ইঞ্চি ফসলি জমিও ফাঁকা রাখা যাবে না। তাহলেই আমরা দুর্ভিক্ষ থেকে বাঁচতে পারবো। আগামীতে পকেটে টাকা থাকবে, খাবার পাওয়া যাবে না। তাই এখন কোনো কামলার (কাজের লোক) প্রয়োজন নেই। এখন আমরা নিজেরাই কামলা।

এদিকে আজ গণভবনে ভিডিও কনফারেন্সে দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, এক খণ্ড জমিও যেন অনাবাদি না থাকে সেদিকে খেয়াল রাখতে হবে। এ ছাড়া বাড়ির ছাদ, বারান্দায় টবে গাছ লাগিয়ে উৎপাদনের সমস্ত সম্ভাবনাকে কাজে লাগাতে হবে। এসময় বীজ বিতরণের একটি আয়োজনে উপস্থিত হওয়া হবিগঞ্জ সদর আসনের এমপি মো. আবু জাহিরের সঙ্গে কথা বলেন ব্যারিস্টার সুমন।

Print Friendly, PDF & Email