ভারতে করোনায় ২৪ ঘণ্টায় ১,৫৫৩ জন আক্রান্ত

ঢাকা :

ভারতে করোনাভাইরাস যেন রেকর্ড গড়া-ভাঙার খেলায় মেতেছে। দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে, এখন পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ভারতে সবচেয়ে বেশি করোনা আক্রান্তের সন্ধান মিলেছে। সরকারি পরিসংখ্যান বলছে, এদেশে একদিনের মধ্যে নতুন করে ওই মারণ রোগে আক্রান্ত হয়েছেন ১,৫৫৩ জন। এর মধ্যে আবার গত ২৪ ঘণ্টায় ৩৬ জনের প্রাণ কেড়েছে কোভিড-১৯। ফলে দেশে এখন পর্যন্ত ওই রাক্ষুসে ভাইরাসের শিকার হয়েছেন ৫৪৩ জন।

ভারতে করোনা সংক্রমণের গতিকে যেকোনোভাবে আটকাতে হবে একথা বুঝেই গত ২৫ মার্চ থেকে দেশজুড়ে লকডাউন জারি করে কেন্দ্রীয় সরকার। তবে আজ (২০ এপ্রিল) থেকে কিছু কিছু ক্ষেত্রকে লকডাউনের আওতার বাইরে রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। কিন্তু কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় স্পষ্টভাবেই জানিয়েছে, কোন কোন ক্ষেত্রে ছাড় দেয়া হবে তার জন্যে কেন্দ্রের নির্দেশ অনুসরণ করতে হবে রাজ্যগুলোকে। রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে একটি চিঠিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব জানান যে কেবলমাত্র কেন্দ্রের লকডাউন সংক্রান্ত নির্দেশিকাতে যে ধরণের কাজকর্ম শুরুর অনুমতি দেয়া হয়েছে, সেগুলো ছাড়া নিজে থেকে অন্য কাজকর্ম চালুর নির্দেশ দেওয়ার এক্তিয়ার রাজ্যের নেই।

ভারতে করোনা আক্রান্তের সংখ্যা লাগাতার বাড়লেও তার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে ওই রোগকে জয় করে সুস্থ জীবনে ফিরে আসার ঘটনাও। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের মতে, সোমবার সকাল পর্যন্ত করোনা সংক্রমণের সঙ্গে যুঝে সুস্থ হওয়ার এই হার বেড়ে দাঁড়িয়েছে ১৪.৭৫ শতাংশ, রোববার এই হার ছিল ১৪.১৯ শতাংশ, শনিবার সুস্থতার হার ছিল ১৩.৮৫ শতাংশ, শুক্রবার ছিল ১৩.০৬ শতাংশ, বৃহস্পতিবার ছিল ১২.০২ শতাংশ, বুধবার ছিল ১১.৪১ শতাংশ এবং মঙ্গলবার ছিল ৯.৯৯ শতাংশ। সারা দেশে এখন পর্যন্ত এই অতি সংক্রামক রোগ থেকে আড়াই হাজারেরও বেশি রোগী সুস্থ হয়েছেন। সূত্র : এনডিটিভি

Print Friendly, PDF & Email