এই মুহূর্তে প্রধানমন্ত্রীর দরকার দশটি গুনের অধিকারী কিছু মানুষ

দেশে এখন করোনা মহামারীর কাল চলছে। করোনার কারণে বন্ধ হয়ে গেছে প্রায় সবকিছু। একদিকে মহামারীর আশঙ্কা, অন্যদিকে দরিদ্রদের আহাজারি ক্রমশ প্রকট হচ্ছে। জাতির উদ্দেশ্যে প্রদত্ত এক ভাষণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জনগণকে সাহস দিয়েছেন, আশাবাদ ব্যক্ত করেছেন এবং বলেছেন যে সংকট যত গভীরই হোক না কেন এখান থেকে আমরা উত্তরণ করতে পারবো।

বাংলাদেশের অধিকাংশ মানুষ বিশ্বাস করে যে শেখ হাসিনার যে নেতৃত্বগুণ, তার যে যোগ্যতা, তার যে মানবিক মূল্যবোধ, সততা, তার ন্যায়নিষ্ঠা- সেগুলো দিয়ে তিনি এই সংকট কাটিয়ে উঠতে পারবেন। তার একক নেতৃত্ব এবং বিচক্ষণতায় সংকট কাটিয়ে ওঠা সম্ভব। কিন্তু এজন্য শেখ হাসিনার পাশে দরকার কিছু ভালো এবং সৎ মানুষ। আমরা বাংলা ইনসাইডারের পক্ষ থেকে বিশ্লেষণ করেছি যে শেখ হাসিনার চারপাশে যদি ১০টি গুণসম্পন্ন কিছু মানুষ থাকে, তাহলে শেখ হাসিনা একাই এই লড়াইয়ে বাঙালি জাতিকে নেতৃত্ব দিতে পারবেন এবং মহামারী বা দুর্ভিক্ষ দুটো থেকেই বাংলাদেশকে মুক্ত করতে পারবেন।

শেখ হাসিনার চারপাশে যে মানুষগুলো রয়েছে, তারাও একটু দেখে নিন তাদের মধ্যে এই যোগ্যতা বা গুণগুলো রয়েছে কিনা। যে ১০টি গুণ থাকলে শেখ হাসিনা বিজয়ী হবেন, অতীতেও হয়েছেন- সেই ১০টি গুণের কথা আমরা এখানে আলোচনা করছি-

*জাতির পিতাকে জানা, বুঝতে পারা*

এমন মানুষ দরকার যারা সত্যিকার অর্থে জাতির পিতাকে বোঝেন, জাতির পিতার আদর্শকে অনুসরণ করেন। কারণ জাতির পিতাকে না বুঝলে বাঙালি জাতিকে বোঝা যাবে না, বাংলাদেশকে বোঝা যাবে না, বাংলাদেশের মানুষের অভাব অনটন, চাওয়া পাওয়াগুলো বোঝা যাবে না। কাজেই বাংলাদেশকে বুঝতে হলে সবার আগে জাতির পিতা আদর্শকে বুঝতে হবে, তার আকাঙ্ক্ষাকে ধারণ করতে হবে, তার স্বপ্নগুলোকে জানতে বুঝতে হবে। কাজেই শেখ হাসিনার পাশে জাতির পিতার আদর্শ বোঝেন, এরকম কিছু মানুষ দরকার।

*দেশ ও বৈশ্বিক পরিস্থিতির বাস্তবতা বোঝো*

বাংলাদেশের বাস্তবতা, সীমাবদ্ধতা, সম্ভাবনা এবং বৈশ্বিক পরিস্থিতি, বিশ্ব রাজনীতি বোঝা, পড়াশুনা করা এরকম কিছু মানুষ দরকার শেখ হাসিনার পাশে। শুধু গালভরা বুলি বা তোষামোদকারী নয়, যারা সত্যিকার অর্থে দেশ এবং বৈশ্বিক পরিস্থিতি সম্বন্ধে হালনাগাদ কিছু পড়াশুনা করেন- এরকম কিছু মানুষ দরকার।

*সৎ মানুষ*

যারা সৎ, কোনোরকম দুর্নীতিকে প্রশ্রয় দেন না, দুর্নীতিবাজদের সঙ্গে যাদের কোনো সখ্যতা নেই- এরকম কিছু সৎ মানুষ দরকার শেখ হাসিনার পাশে।

*সাহসী এবং নির্ভীক*

যারা সাহসী, যারা দেশের জন্য, শেখ হাসিনার জন্য এবং জনগণের জন্য কোনোকিছু করতেই ভয় পান না, এরকম কিছু সাহসী মানুষ দরকার শেখ হাসিনার পাশে।

*জনগণের কথা ভাবা*

এমন কিছু মানুষ দরকার যারা জনগণের কথা সবার আগে চিন্তা করেন। জনগণের কল্যাণকামীতাই যাদের কাছে মূখ্য বিষয়, সেই ধরণের কিছু মানুষই শেখ হাসিনার পাশে দরকার।

*কোটারি স্বার্থকে প্রশ্রয় না দেওয়া*

দেখা যায় যে, ক্ষমতার কেন্দ্রে গেলে নিজস্ব একটি বলয় তৈরি করে ফেলা হয়, নিজস্ব একটি সিন্ডিকেট তৈরি করা হয়, নিজের একটি কোটারি স্বার্থ তৈরি করা হয়। শেখ হাসিনার পাশে এখন এমন কিছু মানুষ দরকার যাদের নিজস্ব কোনো গ্রুপ নেই, কোটারি স্বার্থকে তারা আশ্রয় প্রশ্রয় দেয় না, বরং শেখ হাসিনার একক নেতৃত্বে যারা কাজ করতে চান।

*সঠিক সমালোচনাকে গ্রহণ*

যারা সঠিক সমালোচনাকে গ্রহণ করেন, এমন মানুষ দরকার। একসঙ্গে কাজ করতে গেলে সমালোচনা হবেই, কিন্তু তার সবই যে নেতিবাচক সেটা মনে করার কোনো কারণই নেই। শেখ হাসিনার পাশে এখন এমন কিছু মানুষ দরকার যারা সঠিক সমালোচনাকে গ্রহণ করেন, সেই সমালোচনার আলোকে যে ভুলভ্রান্তিগুলো রয়েছে সেগুলো শুধরে নেওয়ার মানসিকতা পোষণ করেন।

*নিজেকে জাহির করতে আগ্রহী নন*

এমন লোক দরকার যারা সবকিছুতে নিজেকে জাহির করা যেমন তার জন্য এটা হলো, শেখ হাসিনা কিছু করেননি, তিনি শেখ হাসিনাকে পরামর্শ দিয়েছেন- এ ধরনের মানুষদের কোনো প্রয়োজন নেই। বরং যারা নিজেকে কখনো জাহির করে না, অনেকটা জাতীয় চার
নেতার অন্যতম শহীদ তাজউদ্দিন আহমেদ এর মতো (তাজউদ্দিন আহমেদ পাওয়া অসম্ভব ব্যাপার, কিন্তু তার কিছুটা ছায়া হলেও চলে), যারা নেপথ্যে থেকে সহায়তা দানকারী হিসেবে কাজ করবে বিচক্ষণতার সঙ্গে- এমন মানুষই দরকার।

*সঠিক তথ্য জানাতে পিছপা হন না*

এমনকিছু মানুষ শেখ হাসিনার পাশে দরকার যারা সঠিক তথ্য উপাত্ত এবং সঠিক খবরগুলো শেখ হাসিনাকে দেবেন। যেমন কুয়েত মৈত্রী হাসপাতালে কিছুই নেই, পানি নেই, গ্যাস নেই, চিকিৎসকদের ন্যুনতম সুযোগ সুবিধা নেই- এমন কিছু সঠিক তথ্য অকপটে শেখ হাসিনার কাছে বলার মতো মানুষ দরকার যারা তথ্য গোপন করবে না, চাটুকারিতা করে ভুল তথ্য না দিয়ে সঠিক তথ্য দেবেন।

*শেখ হাসিনাকে বুঝতে হবে*

সবচেয়ে বড় এবং সর্বশেষ বিষয়টি হলো শেখ হাসিনাকে বুঝতে পারা এবং তার আকাঙ্ক্ষাকে ধারণ করতে হবে। তার যে মানবিকতা, সেটাকে একেবারে আত্মস্থ করতে হবে।

এই ১০টি গুণসম্পন্ন কিছু মানুষ যদি শেখ হাসিনার পাশে থাকে, তাহলে শেখ হাসিনা নিশ্চয়ই এই সংকট কাটিয়ে উঠে সারাবিশ্বের সামনে বাংলাদেশকে একটি নতুন উদাহরণ হিসেবে উপস্থাপন করতে পারবেন। এমন ১০ গুণসম্পন্ন কিছু মানুষ কি পাওয়া যাবে না এই দেশে?

Print Friendly, PDF & Email