ছাঁটাইয়ের প্রতিবাদে সড়কে নেমে বিক্ষোভ করলেন শ্রমিকরা

শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদে গাজীপুর মহানগরীর সালনা এলাকায় অক্সফোর্ড শার্ট লিমিটেড নামের একটি তৈরি পোশাক কারখানার শ্রমিকরা বিক্ষোভ করেছেন। সোমবার দুপুরে লকডাউন অমান্য করে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেন তারা। এ সময় সড়ক অবরোধের কারণে জরুরী পণ্যবাহী গাড়ি আটকা পড়ে যানজটের সৃষ্টি হয়।

আন্দোলনরত শ্রমিকরা জানান, ওই কারখানায় ৬ মাসের কম কাজ করছে এমন শ্রমিকদের তালিকা তৈরি করে ছাঁটাই শুরু করে মালিক পক্ষ। সোমবার বেতন পরিশোধের ধার্য তারিখ ছিল। সকালে শ্রমিকরা বেতন নিতে গেলে ৬ মাসের কম কাজ করছে এমন শ্রমিকদের বেতন পরিশোধ করে তাদের পদত্যাগ পত্রে স্বাক্ষর করতে বলে কারখানা কর্তৃপক্ষ। এনিয়ে তাদের মধ্যে অসন্তোষ দেখা দেয়।

jagonews24

দুপুরে শ্রমিকরা তাদের কাজে পুনর্বহাল এবং ছাঁটাইয়ের প্রতিবাদে আন্দোলনে নামেন। এক পর্যায়ে শ্রমিকদের একটি অংশ বিক্ষোভ মিছিল করে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে অবস্থান নেন। তারা ওই মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করতে থাকে। এক পর্যায়ে তারা সড়কের উপর পরিত্যাক্ত কাঠ ও কাগজে আগুন ধরিয়ে দেয়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে কারখানা কর্তৃপক্ষ ও শ্রমিকদের সঙ্গে আলোচনা করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

সদর থানার ওসি আলমগীর ভূইয়া জানান, কারখানা কর্তৃপক্ষ ও শ্রমিক প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করে পরিস্থিতি স্বাভাবিক করা হয়েছে। ২৫ এপ্রিল কারখানা খুললে ওই শ্রমিকদের সঙ্গে আলোচনা করে কর্তৃপক্ষ পরবর্তী সিদ্ধান্ত নেবে।

Print Friendly, PDF & Email