নতুন করে যে ৪ জেলা করোনায় আক্রান্ত

দেশে নতুন করে চার জেলায় করোনাভাইরাস সংক্রমিত হয়েছে। জেলা চারটি হলো লক্ষ্মীপুর, লালমনিরহাট, ঠাকুরগাঁও ও ঝালকাঠি। তথ্যউপাত্ত বিশ্লেষণ করে দেখা গেছে, এ চারটি জেলায় যারা নতুন করে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন তারা গত এক সপ্তাহের মধ্যে রাজধানী ঢাকা কিংবা নারায়ণগঞ্জ থেকে সেখানে গিয়েছেন।

রোববার (১২ এপ্রিল) দুপুর আড়াইটায় মহাখালীর ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেম (এমআইএস) বিভাগের মিলনায়তনে করোনা ভাইরাস সংক্রান্ত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে এসব তথ্য জানান আইইডিসিআরের পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

তিনি বলেন, এ কারণেই আমরা বার বার সতর্ক করছি যে এ সময় আপনারা কেউ ভ্রমণ করবেন না। তিনি বাড়িতে থাকার এবং স্বাস্থ্য বিভাগের পরামর্শ মেনে চলার জন্য সবার প্রতি আহ্বান জানান।

দেশে নতুন করে গত ২৪ ঘণ্টায় আরও ১৩৯ জন আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন। এতে দেশে ভাইরাসটিতে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬২১ জনে। আক্রান্ত রোগীদের মধ্যে মারা গেছেন চারজন। তাদের মধ্যে তিনজন পুরুষ ও একজন নারী। ফলে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৪ জনে।

আইইডিসিআরের পরিচালক বলেন, গত ২৪ ঘণ্টায় মোট ১ হাজার ২৫১টি নমুনা পরীক্ষা করা হয়। বর্তমানে সারাদেশে মোট ২০ হাজার ৫২৫ জন কোয়ারেন্টাইনে আছেন। তাদের মধ্যে হোম কোয়ারেন্টাইনে ১৯ হাজার ১১১ জন ও প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে ১ হাজার ৪১৪জন রয়েছেন। নতুন শনাক্ত ১৩৯ জনের মধ্যে ঢাকায় রয়েছেন ৬২ জন।

ফ্লোরা বলেন, গত ২৪ ঘণ্টায় নতুন করে ৩ জন সুস্থ হয়েছেন। তাদের মধ্যে দুজন নারী ও একজন পুরুষ। সুস্থ হয়ে উঠা তিনজনের একজন চিকিৎসক। একজন রোগীকে চিকিৎসা দেয়ার সময় তিনি আক্রান্ত হয়েছিলেন। ফলে মোট সুস্থ হয়েছেন ৩৯ জন। মৃত্যুবরণকারীদের মধ্যে চারজনের মধ্যে দুজনের বয়স ৩০ থেকে ৪০, একজনের বয়স ৬০ ও আরেকজনের ৭০ থেকে ৮০ বছর। ২ জন ঢাকায় ও ২ জন ঢাকার বাইরে মারা যান।

গত ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এ পর্যন্ত আক্রান্ত মোট ৬২১ জনের মধ্যে রাজধানী ঢাকায় ৫০ শতাংশ রোগী রয়েছে। এছাড়া ঢাকা বিভাগের অন্যান্য জেলায় ৩৫ শতাংশ এবং চট্টগ্রাম বিভাগে তৃতীয় সর্বোচ্চ ৬ শতাংশ রোগী রয়েছে।

Print Friendly, PDF & Email