কেবল সঠিক সময় অক্সিজেনের ব্যবহার বাঁচাবে শত শত প্রাণ

করোনা ভাইরাসকে নিয়ে সারা বিশ্ব আতঙ্কিত, কারণ, এই ভাইরাস কাউকেই ক্ষমা করেনি। এ রোগের কী চিকিৎসা দেওয়া হচ্ছে?

বেশির ভাগ রোগীর কোনো চিকিৎসার দরকার হয় না, কোনো চিকিৎসা ছাড়াই ভালো হয়ে যাচ্ছে। দুর্ভাগ্য যাদের, তারাই আক্রান্ত হচ্ছে শ্বাসকষ্টে। বলা হচ্ছে শুধু শ্বাসকষ্ট হলেই হাসপাতালে আসতে।

র‍্যাপিড ডায়াগনোসিস ও নিশ্চিত আক্রান্ত রোগীদের আলাদা রাখাই সবচেয়ে কার্যকর হবে। সেই সঙ্গে ছোট ছোট চিকিৎসাকেন্দ্র খোলা আর অক্সিজেনের ব্যবস্থা রাখা। শুধু অক্সিজেনেই বাঁচানো যাবে শত শত মানুষের প্রাণ।

এমনটাই মনে করেন , বাংলাদেশি প্রবাসি, নিউইয়র্কের মাউন্ট সিনাই স্কুল অব মেডিসিনের অধ্যাপক ও এলমহার্স্ট হাসপাতালের সংক্রামক রোগবিশেষজ্ঞ ডা. আমর আশরাফ।

তিনি বলেন, র‍্যাপিড ডায়াগনোসিস করতে হবে সেই সাথে নিশ্চিত আক্রান্ত রোগীদের আলাদা রাখাই সবচেয়ে কার্যকর পদক্ষেপ। আর সারা দেশে ছোট ছোট চিকিৎসাকেন্দ্র খোলা এবং তাদেরকে অক্সিজেনের ব্যবস্থা করা, যাতে যে কেউ শ্বাস কষ্ট নিয়ে এলেই , শুধু অক্সিজেনেই তাকে বাঁচিয়ে তোলা যায়।

ডা. আমর আরও বলেন, এখন পর্যন্ত আমরা সঠিকভাবে জানি না এ ভাইরাসের উৎপত্তি কোথায়, শেষ কোথায়। এ ভাইরাসের সব থেকে মারাত্মক দিক হলো, অনেক দ্রুত সংক্রামক। আর সুখবর হলো, এ ভাইরাসে মৃত্যুর সম্ভাবনা অনেক কম।

ডিএনএ সিকোয়েন্সের মাধ্যমে জানা গেছে, এ ভাইরাস মানুষের তৈরি না। ছোট ছোট পরিবর্তনের মাধ্যমে এ ভাইরাস তৈরি হয়েছে সাধারণ করোনা ভাইরাস থেকে। এটা জীবাণু অস্ত্র না, সেটা প্রমাণিত হয়েছে।

একজন সংক্রামক রোগবিশেষজ্ঞ হিসেবে তিনি যুক্তারষ্ট্রে বসে করোনা ভাইরাস মোকাবেলায় খুব কাছ থেকে দেখেছেন এ ভাইরাসের সক্ষমতা। সেখান থেকেই তিনি তার বিশেষজ্ঞ মতামত ও অভিজ্ঞতা শেয়ার করেছেন দেশের শীর্ষ স্থানীয় বিভিন্ন গণমাধ্যমে।

Print Friendly, PDF & Email