করোনা প্রতিরোধে বিসিবির পদক্ষেপ

চলমান করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে বিশেষজ্ঞ চিকিৎসকদের শরণাপন্ন হওয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

শুক্রবার (২০ মার্চ) গণমাধ্যমকে এ তথ্য দিয়েছেন বিসিবির প্রধান চিকিৎসক দেবাশিষ চৌধুরী।

তিনি বলেন, প্রতিরোধের অংশ হিসেবে শনিবার দুপুরে মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে আসবেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভাইরোলজি বিভাগের অ্যাসোসিয়েট প্রফেসর চন্দন কুমার রায়। একাডেমির কনফারেন্স রুমে বোর্ডের কর্মরতদের করোনা প্রতিরোধে নিদের্শনা দেবেন উনি। এছাড়া প্রাণঘাতী এ ভাইরাস কীভাবে ছড়ায়, বাঁচার উপায় কি-সেসব নিয়ে কথা বলবেন।

তিনি জানান, শুধু ক্রিকেটার, বিসিবি কর্মকর্তাদের জন্যই নয়, মাঠ কর্মী ও সাংবাদিকদের সঙ্গেও করোনাভাইরাস সম্পর্কে আলোচনা করবেন প্রফেসর চন্দন। মাঠ কর্মী ও নিরাপত্তা কর্মীদের অনেকেই শিক্ষিত না হওয়ায় তাদের সচেতনতা বৃদ্ধি করা বেশি জরুরি বলে মনে করেন দেবাশিষ।

দেবাশিষ চৌধুরী বলেন, আমরা ক্রিকেটারদের আমন্ত্রণ জানাব। তবে মাঠের রক্ষণাবেক্ষণ ও পরিচর্যায় যারা কাজ করেন, তাদের জন্য আলাদা ব্যবস্থা রাখব। কারণ তাদের অনেকেই শিক্ষিত নয়। বুঝেও কম, তাই তারাই বেশি ঝুঁকির মধ্যে। যে কারণে ওদের জন্য একটি আলাদা সেশন থাকবে।

বিসিবি চিকিৎসক বলেন, ক্রিকেট সাংবাদিকরাও উপস্থিত থাকতে পারেন। যেহেতু বিষয়টি সবার জন্য গুরুত্বপূর্ণ। তবে বেশি লোক সমাগম যেন না হয়, সেদিকে লক্ষ্য রাখা হবে।

এর আগে করোনা আতঙ্কে দেশে সব ধরনের ক্রিকেটীয় কার্যক্রম বন্ধ ঘোষণা করেছে বিসিবি। ফলে বন্ধ হয়ে গেছে ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লিগ (ডিপিএল)।

আগামী এপ্রিলে বাংলাদেশের পাকিস্তান সফর স্থগিত করা হয়েছে। মে মাসে টাইগারদের আয়ারল্যান্ড সফরও পেন্ডুলামের মতো ঝুলছে। অর্থাৎ শঙ্কার মধ্যে রয়েছে।