বাদ পড়লেন হাফ ডজন সিনিয়র নেতা

গণফোরামের কেন্দ্রীয় আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়েছে। ড. কামাল হোসেনকে সভাপতি ও ড. রেজা কিবরিয়াকে সাধারণ সম্পাদক করে এ কমিটি ঘোষণা করা হয়। বৃহস্পতিবার (১২ মার্চ) দুপুরে সাধারণ সম্পাদক রেজা কিবরিয়ার সই করা প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় দলটি। তবে কমিটিতে রাখা হয়নি পুরোনো কমিটির নির্বাহী সভাপতি অধ্যাপক আবু সাইয়িদ ও সুব্রত চৌধুরীকে। এছাড়া বেশ কয়েকজন প্রেসিডয়াম সদস্যও এই কমিটিতে নেই।

গেল ৫ মার্চ গণফোরামের কেন্দ্রীয় কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়েছিল। ওই দিন ড. কামাল হোসেনকে সভাপতি ও রেজা কিবরিয়াকে সাধারণ সম্পাদক করে আংশিক আহবায়ক কমিটি গঠন করা হয়েছিল।

ঘোষিত নব-গঠিত কমিটির অন্য সদরা হলেন, মােকাব্বির খান, আওম শফিক উল্লাহ, আব্দুল আজিজ, মহসিন রশীদ, এএইচএম খালেকুজ্জামান, শান্তিপদ ঘােষ, মাে. জানে আলম, সগির আনােয়ার, সুরাইয়া বেগম, সেলিম আকবর, মােশতাক আহমেদ, ড. মাহবুব হােসেন, ড. মাে. শাহজাহান, আবদুর রহমান জাহাঙ্গীর, মেসবাহউদ্দীন আহমেদ, ডা. মাে. মিজানুর রহমান, এনামুল হক (যুক্তরাজ্য), ফরিদা ইয়াছমীন, মুজিবুল হক, মাে. মীর্জা হাসান, আইয়ুব করম আলী, হিরণ কুমার দাস মিঠু, আনসার খান, মাে. ইসমাইল, এম শফিউর রহমান খান বাচ্চু, রবিউল ইসলাম তরফদার রবিন, আবুল কালাম আজাদ ছােটন, রতন ব্যানার্জী, আবুল হােসেন জীবন, হারুনুর রশিদ তালুকদার, এসএম শাফি মাহমুদ, লিংকন চৌধুরী, আমজাদ হােসেন চৌধুরী, ইঞ্জিনিয়ার রফিকুল ইসলাম, দেলােয়ার হােসেন চুন্ন, আমিরুল ইসলাম, ডা. ইকরাম মাে. ইসহাক, প্রিন্সিপাল আবদুল আজিজ, মােশারফ হােসেন তালুকদার, মাে. মিজানুর রহমান।

ডা. খলিলুর রহমান, আনােয়ার হােসেন মহব্বত খান, নীলিমা বড়ুয়া, বাবুল কান্তি মজুমদার, মােহাম্মদ আলী লাল, ডা. মাে. জাহাঙ্গীর আলম, আব্দুর রশিদ মাখন, মাে. মহিউদ্দিন মাস্টার, মােমেনা আহমেদ মুমু, গীতা সেন, সাগরিকা ভদ্র, মামুনুর রহমান, ময়নুল ইসলাম রাজা, মতিয়ার রহমান খান, আজিজুর রহমান মজনু, রােজিনা চৌধুরী, নিলুফার ইয়াছমিন, শাপলা সায়ফুল আলম, দুলাল আব্দুল ওয়াহাব, মােঃ জাহাঙ্গীর হাসান, মাে. আবু কায়ছার, সিএ আলী নূর খান বাবুল, মাহফুজ আকরাম, মাে. লিয়াকত আলী, চৌধুরী আব্দুল হাকিম, মিয়া শাহ মাে. নুরুজ্জামান, তওফিকুল ইসলাম পলাশ, শরিফুল ইসলাম সজল ও মাে. জহিরুল ইসলাম।

এদিকে, নতুন এই আহ্বায়ক কমিটিতে রাখা হয়নি দলটির সাবেক নির্বাহী সভাপতি অধ্যাপক আবু সাইয়িদ, সুব্রত চৌধুরী ও সাবেক সাধারণ সম্পাদক মোস্তফা মহসিন মন্টুসহ অন্তত হাফ ডজন সিনিয়র নেতাকে।

গত ৭ মার্চ কামাল হোসেনকে না জানিয়ে সভা করার কারণে তাদেরকে দলীয়ভাবে ‘বিতর্কিত’ বলছেন বর্তমান নেতারা। রেজা কিবরিয়া স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে সভাপতি ও সাধারণ সম্পাদকের বাইরে আরও ৭০ জনকে সদস্য হিসেবে মনোনীত করা হয়েছে। এই সদস্যদের মধ্যে উল্লেখযোগ্যরা হলেন, মোকাব্বির খান এমপি, আ ও ম শফিক উল্লাহ, আবদুল আজিজ, মহসিন রশীদ প্রমুখ।

এ বিষয়ে সুব্রত চৌধুরী বলেন, গত ১০ মাস ধরে রেজা কিবরিয়া অগণতান্ত্রিকভাবে কাজ করছেন। আমিসহ অনেকেই এই কমিটিতে নেই। এ বিষয়ে আপাতত কোনো কমেন্টস করতে চাই না। নতুন দল করবেন কি-না, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সেটা পরে দেখা যাবে।

অপরদিকে, রেজা কিবরিয়া বলেন, ‘আমরা খুব দ্রুত সময়ের মধ্যে দলের কাউন্সিল করবো। আজকে নতুন আহ্বায়ক কমিটি করা হয়েছে।’

Print Friendly, PDF & Email