করোনা প্রতিরোধে কাবা শরিফে অত্যাধুনিক মেশিন স্থাপন

মক্কার মসজিদে হারামের স্কেলেটরে (চলন্ত সিড়ি) করোনাভাইরাস প্রতিরোধে সংক্রামক জীবানুনাশক অত্যাধুনিক মেশিন স্থাপন করা হয়েছে।

মক্কা-মদিনার পবিত্র দুই মসজিদের নিরাপত্তা ও রক্ষণাবেক্ষণে বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ ও ক্রাউন প্রিন্স মোহাম্মাদ বিন সালমানের নির্দেশে কাবা শরিফের প্রধান ইমাম শায়খ আব্দুর রহমান সুদাইসির পরিচালনায় করোনা প্রতিরোধে ব্যাপক কার্যক্রম গ্রহণ করেছে হারামাইন কর্তৃপক্ষ।

এর আগে করোনাভাইরাস প্রতিরোধে সৌদি সরকার কাবা শরিফ এবং মদিনা শরিফের দুই পবিত্র মসজিদে বিশেষ জীবাণুনাশক স্প্রে কার্যক্রম শুরু করেছিলেন।

পবিত্র নগরী মক্কার গ্র্যান্ড মসজিদ ‘মসজিদে হারাম’-এর স্কেলেটরে (চলন্ত সিড়ি) অত্যাধুনিক স্বয়ংক্রিয় ‘ইনোভেটিভ ডিভাইস’ স্থাপন করা হয়েছে। এ ডিভাইসগুলো স্বয়ংক্রিয়ভাবে ৯৪ ভাগ জীবানু ধ্বংস করতে সক্ষম বলে জানা গেছে।

মসজিদে হারাম ও মসজিদে নববির প্রধান তত্ত্ববধায়ক ও প্রধান ইমাম শায়খ ড. আব্দুর রহমান সুদাইসি সোমবার জীবানুনাশক ‘উদ্ভাবনী যন্ত্র’ স্কেলেটরে পরীক্ষামূলক স্থাপন কার্যক্রম পরিদর্শন করেন । জীবানুনাশক এ স্বয়ংক্রিয় মেশিন স্থাপন প্রকল্পের ব্যাপারে তিনি বিস্তারিত বর্ণনা করেন।

মসজিদে হারামের প্রতিটি প্রবেশদ্বার ও জনসমাগমের স্থানগুলোতে এ স্বয়ংক্রিয় ডিভাইস (মেশিনটি) স্থাপন করার পরিকল্পনা রয়েছে। পর্যায়ক্রমে এ মেশিনগুলো স্থাপন করা হবে বলেও জানান শায়খ সুদাইসি। তিনি মেশন স্থাপনের কাজ পরিদর্শন করেন।

উল্লেখ্য যে, দুই পবিত্র মসজিদে করোনাভাইরাস ছড়িয়ে পড়া রোধ করতে শুরু থেকেই মসজিদে হারাম ও মসজিদে নববি পরিষ্কার পরিচ্ছন্নতায় জোর দিয়ে আসছে সৌদি সরকার। সে সময় থেকেই নতুন প্রযুক্তির মাধ্যমে বিশেষ জীবানুনাশক স্প্রে ব্যবহার করে আসছে তারা।

Print Friendly, PDF & Email