তামিমকে অধিনায়ক দেয়ার ব্যাখ্যা দিলেন পাপন

অবশেষে বাংলাদেশ দলের ওয়ানডে অধিনায়কের দায়িত্ব উঠেছে তামিম ইকবালের কাঁধে। দীর্ঘ মেয়াদী বাঁহাতি এই ওপেনারকে দায়িত্ব তুলে দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। রোববার (৮ মার্চ) বিসিবির বোর্ড সভা শেষে এ কথা নিশ্চিত করেন সবাপতি নাজমুল হাসান পাপন।

পাপন জানান, মাশরাফীর উত্তরসূরী হিসেবে ওয়ানডে দলের অধিনায়কের দায়িত্ব পালন করবেন তামিম।

এর আগেও ওয়ানডে দলকে নেতৃত্ব দিয়েছেন তামিম। গেল বছর জুলাইয়ে শ্রীলংকা সফরে ভারপ্রাপ্ত অধিনায়ক ছিলেন তিনি।  যদিও সেই সিরিজে হোয়াইট ওয়াশের স্বাদ পায় বাংলাদেশ। শুক্রবার জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের শেষ ওয়ানডে দিয়ে অধিনায়কত্বের ইতি টানেন মাশরাফি বিন মুর্তজা। এর ৪৮ ঘন্টা পরই নতুন অধিনায়ক পেল বাংলাদেশ।

তামিম ওয়ানডে নেতৃত্ব পাওয়ায় তিন ফরম্যাটে তিন অধিনায়ক নিয়ে খেলবে বাংলাদেশ।

এ বিষয়ে বোর্ড সভা শেষে নাজমুল হাসান বলেন, আমাদের একটা ধারণা ছিল যে আমরা শর্ট টার্মের জন্য একজনকে অধিনায়ক বানাবো। এরপরে সামনের বছর আরেকজনকে। তবে আজকে বোর্ডে আলোচনা করে ঠিক করা হয়েছে যে আমরা কোনো সল্প মেয়াদে অধিনায়ক করার চিন্তা ভাবনায় নেই।

তিনি আরো বলেন, আমরা যা করেছি সেটা লম্বা সময়ের চিন্তা করেই করেছি। আমরা তামিম ইকবালকে বাছাই করেছি। আমরা চাই সে লম্বা সময়ের জন্য থাকুক। সামনে কি হবে সেটা তো আর বলা যাচ্ছে না। তারিখ নির্ধারণ করে তো আর বলা যাবে না। তবে আমাদের তরফ থেকে আমরা তাঁকে লম্বা সময়ের জন্য চাচ্ছি।

এর আগে টেস্টেও অধিনায়কত্ব করার নজির আছে তামিমের। ২০১৬-১৭ তে নিউজিল্যান্ড সফরে তখনকার নিয়মিত টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিমের চোটে এক টেস্টে ভারপ্রাপ্ত অধিনায়ক ছিলেন তিনি। এছাড়া ঘরোয়া লিগেও এই গুরু দায়িত্ব পালন করেছেন তামিম।

Print Friendly, PDF & Email