১০০ টাকার মাস্ক ৫০০ টাকায় বিক্রি

বিশ্বজুড়ে আতঙ্কের নয়া নাম করোনা ভাইরাস। এই ভাইরাসের জেরে চীনের পাশাপাশি বিশ্বজুড়ে মৃতের সংখ্যা বেড়েই চলেছে। ভারতেও ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস। তবে এখনো পর্যন্ত দেশটিতে মৃত্যুর কোনো ঘটনা ঘটেনি।

পশ্চিমবঙ্গ রাজ্যে এখন পর্যন্ত কারো শরীরে করোনা ভাইরাস মেলেনি বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গত শুক্রবার বিকালে সাংবাদিক বৈঠকে এ কথা জানিয়ে জানিয়েছেন তিনি। কিন্তু একই সঙ্গে তিনি ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছন।

কারণ করোনা ভাইরাসের হাত থেকে বাঁচার জন্য যে এন ৯৫ মাস্ক ব্যবহার করা হয়, রাতারাতি তার দর বেড়ে হয়েছে পাঁচগুণ। ১০০ টাকার মাস্ক কলকাতার একাধিক ওষুধের দোকানে বিক্রি হচ্ছে প্রায় ৫০০ টাকায়। কিন্তু এই কালোবাজারি মানতে নারাজ স্বয়ং মুখ্যমন্ত্রী।

এর জেরেই গত শুক্রবার সন্ধ্যা থেকেই একের পর এক ওষুধের দোকান ও গুদামে ঘটল ইবি বা রাজ্য ও কলকাতা পুলিশের এনফোর্সমেন্ট ব্রাঞ্চের কর্মকর্তাদের অভিযান।

জানা গেছে, গত শুক্রবার সন্ধ্যার পর থেকেই শুরু হয় ওই অভিযানের কাজ। শহরের একাধিক হাসপাতাল সংলগ্ন ওষুধের দোকান ও গুদামগুলোতে একযোগে এই অভিযান শুরু করা হয়। সেসব জায়গা থেকে বাজেয়াপ্ত করা হয় ক্যাশমেমো, রেজিস্ট্রার, মাস্ক।

সেই সঙ্গে ওই সব দোকানদারদের ইবির পক্ষ থেকে লিখিত নির্দেশিকা দেওয়া হয়েছে যাতে তারা তাদের দোকানের সামনে বোর্ড টাঙিয়ে লিখে রাখেন যে তারা কোথা থেকে মাস্ক কিনছেন, কত দামে বিক্রি করছেন, আর ঠিক কতই বা বিক্রি হচ্ছে ইত্যাদি।

Print Friendly, PDF & Email