বাংলাদেশ ও আলজেরিয়ার মধ্যে যৌথ অর্থনৈতিক কমিশন চান প্রধানমন্ত্রী

ঢাকায় নবনিযুক্ত আলজেরিয়ান রাষ্ট্রদূত রাবাহ লারবি বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে তার সরকারি বাসভবন গণভবনে সাক্ষাৎ করেন। ছবি: পিআইডি

বাংলাদেশ ও আলজেরিয়ার মধ্যকার ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণের জন্য দুদেশের মধ্যে যৌথ অর্থনৈতিক কমিশন গঠনের ওপর জোর দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ঢাকায় নবনিযুক্ত আলজেরিয়ান রাষ্ট্রদূত রাবাহ লারবি প্রধানমন্ত্রীর সাথে তার সরকারি বাসভবন গণভবনে সাক্ষাৎ করতে গেলে তিনি এ অভিমত দেন।

সাক্ষাৎ শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন।

প্রধানমন্ত্রী ও আলজেরিয়ান রাষ্ট্রদূত উভয়ে দুদেশের মধ্যে বাণিজ্যিক ও অর্থনৈতিক সম্পর্ক সম্প্রসারণের ওপর গুরুত্বারোপ করেন।

রাবাহ লারবি বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়নের ভূয়সী প্রশংসা করেন এবং আশা প্রকাশ করেন যে একদিন বাংলাদেশ উন্নত দেশে পরিণত হবে।

শেখ হাসিনা বলেন, তার সরকার আরও শিল্পায়ন এবং দেশি-বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করার জন্য দেশব্যাপী ১০০ বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করছে।

তিনি উল্লেখ করেন যে মুক্তিযুদ্ধের পর থেকে সব সময় বাংলাদেশকে সমর্থন দিয়ে এসেছে আলজেরিয়া।

প্রধানমন্ত্রী ১৯৭৩ সালে আলজিয়ার্সে জোট নিরপেক্ষ আন্দোলনের সম্মেলনে যোগ দেয়ার জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আলজেরিয়া সফর এবং ১৯৮৪ সালে আফ্রো-এশিয়া সংহতি সম্মেলনে অংশ নেয়ার জন্য তার নিজের ওই দেশটিতে সফরের কথা স্মরণ করেন।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস এ সময় উপস্থিত ছিলেন।

এর আগে আন্তর্জাতিক অপরাধ আদালতের আইনজীবী ও কানাডার মন্ট্রিলের ম্যাগগিল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক পয়াম আখাভান প্রধানমন্ত্রীর সাথে সৌজন্য সাক্ষাৎ করেন। তেহরানে জন্ম নেয়া অধ্যাপক আখাভান দ্য হেগের স্থায়ী সালিসি আদালতের সদস্য।

Print Friendly, PDF & Email