যে শব্দগুলো আপনার সিভিকে নষ্ট করে দিতে পারে

সিভিতে কিছু শব্দের ব্যবহার আপনার সিভিকে প্রথমেই নির্বাচকদের কাছে অগ্রহণযোগ্য করে তুলতে পারে। এই শব্দগুলোকে সাধারণত সিভি কিলার ওয়ার্ড বলে ডাকা হয়।

এসব শব্দ সিভিতে ব্যবহার করার ফলে পর্যাপ্ত যোগ্যতা থাকা সত্বেও ইন্টারভিউ কলের জন্য
আপনার নির্বাচিত হওয়ার সম্ভাবনা কমিয়ে দেয় অনেকখানি। চলুন জেনে নেয়া যাক এই ধরনের শব্দ ও বাক্যগুলো কেমন হয়।

Seeking/ Looking For/ Searching For: এই শব্দগুলো ব্যবহার করলে বোঝায় যে আপনার কিছুই নেই, আপনি চাচ্ছেন। নেহাত করা দরকার তাই। কিন্তু প্রকৃত ব্যাপারটি মোটেও সেরকম নয়। নিজের কাজ করার ইচ্ছেটা অধিকতর গুরুত্ব সহকারে সিভিতে লেখাই ভালো।

Can Do Any Work: এটা ধরা হয় সবথেকে মারাত্মক ভুল হিসেবে। ক্যারিয়ার অবজেক্টিভ বা বিভিন্ন জায়গায় আমরা এটা লিখে থাকি। তবে এটা দিয়ে নিজেকে অসহায় প্রমান করা হয় সে বিষয়ে আমাদের লক্ষ্য থাকেনা। এর মানে আমরা যে কোন ধরনের কাজ করতে রাজি। উল্লেখ্য, কোম্পানি যে পদের জন্যে বিজ্ঞপ্তি দিয়েছে শুধুমাত্র এই সংশ্লিষ্ট কাজকে ফোকাস করে ক্যারিয়ার অবজেক্টিভ লেখা উত্তম।

Is Required: এটাও বেশ বড় ধরনের ভুল হিসেবে বিবেচ্য। ক্যারিয়ার অবজেক্টিভ লিখতে গিয়ে এই শব্দটা অনেকেই ব্যাবহার করেন। এর মানে তার কাজ করার জন্যে ভালো পরিবেশ লাগবে। একবার ভাবুন আপনার সামনে যদি কেউ এরকম রিকোয়্যারমন্ট তুলে ধরে আপনার কেমন লাগবে? এই শব্দ থাকলে নিশ্চিত থাকুন আপনি ইন্টারভিউতে কল পাবেন না।

Results-Oriented Professional: সভিি তৈরির সময়ে অনেকে মনে করেন এরকম কিছু কমন মিষ্টি কথা লিখলে চাকরিদাতা খুব খুশি হতে পারেন। কিন্তু আসল বিষয়টা হল সকলেই ফলাফলের উদ্দেশ্যে কাজ করে। কিন্তু কাজ করার ক্ষেত্রে শুধুমাত্র ফলাফলটুকুই প্রকাশ পায়।

Securing: এই শব্দের অর্থ দাড়ায় চাকরীর নিরাপত্তা। মানে আপনি চ্যালেঞ্জ নিতে অনাগ্রহী। কিন্তু জীবনে চ্যালেঞ্জ নিতে না পারলে কোনভাবেই আগানো সম্ভব না। যে চ্যালেঞ্জ নিতে জানে না, তার সিভি অগ্রহনযোগ্য বলে বিবেচ্য হয়।।

Position: এটাও বেশ গুরুতর ভুল হিসেবে বিবেচনা করা হয়। কোন প্রতিষ্ঠানে জয়েন করার আগেই যদি পজিশনের কথা উল্লেখ করেন তাহলে সেটা ইতবাকভাবে নাও নেয়া হত পারে। যে পোস্টে আবেদন করেছেন এই অনুযায়ী সিভি তৈরি করা উত্তম। কাজ দ্বারা নিজের যোগ্যতা প্রমাণ করুন।

Works well with all levels of staff/ Team worker: কাজে সফলতার জন্য উচ্চ পর্যায়, নিজের কলিগ ও অধীনস্থ সকলের সাথে একসাথে কাজ করতে হবে। এটা ছাড়া আপনি এমনিতেই এগোতে পারবেন না। তাই এসব উল্লেখ করার প্রয়োজন নেই।

মনে রাখবেন একটি সিভি দেখতে একজন রিক্রুইটার গড়ে ১৫ সেকেন্ড সময় খরচ করেন। কাজেই এই ১৫ সেকেন্ডে তার চোখে দরকারী তথ্যটিই দিতে হবে। অপ্রয়োজনীয় নানা তথ্য দিতে গিয়ে প্রয়োজনীয় তথ্য দিতে ভুলে গেলেন কিনা খেয়াল রাখুন।

Print Friendly, PDF & Email