মুজিববর্ষ ভারতের অংশগ্রহণ ছাড়া পূর্ণতা পাবে না: তথ্যমন্ত্রী

ঢাকা :

ভারতের অংশগ্রহণ ছাড়া মুজিববর্ষ পূর্ণতা পাবে না বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। আজ মঙ্গলবার (৩ মার্চ) দুপুরে সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এ মন্তব্য করেন তিনি। তথ্যমন্ত্রী বলেন, বাংলাদেশের স্বাধীনতার যুদ্ধে যদি এককভাবে কোনো দেশের অবদান থেকে থাকে সেটি ভারতের। তখন প্রায় এক কোটি মানুষ ভারতে আশ্রয় নিয়েছিল। তখনকার ভারত সরকার আমাদেরকে সর্বাত্মক সহযোগিতা করেছিল।

তিনি বলেন, আগামী ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী পালন করতে যাচ্ছি। বঙ্গবন্ধুর মুক্তির জন্য তৎকালীন ভারত সরকারের বড় অবদান ছিল। আন্তর্জাতিকভাবে যে চাপ সৃষ্টি হয়েছিল এ কারণেই মুক্তি দিতে বাধ্য হয়েছিল পাকিস্তান সরকার। বাংলাদেশের স্বাধীনতায় এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মুক্তিতে ভারতের অবদান অনস্বীকার্য। এসব কারণেই বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে ভারতের প্রধানমন্ত্রীকে বিশেষভাবে আমন্ত্রণ জানানো হয়েছে।

তথ্যমন্ত্রী বলেন, বাংলাদেশে এখন উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে বাংলাদেশে এখন উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে। সবাই এখন অপেক্ষায় আছেন মুজিববর্ষের জন্য। এই অনুষ্ঠানে পার্শ্ববর্তী অনেক দেশকেই আমন্ত্রণ জানানো হয়েছে। মুজিববর্ষের এই অনুষ্ঠানে যদি ভারতের অংশগ্রহণ না থাকে, তাহলে আমি মনে করি মুজিববর্ষটাই অপূর্ণ থেকে যাবে। সুতরাং মুজিববর্ষে অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রীর অংশগ্রহণ অনেকটা গুরত্বপূর্ণ।

হাছান মাহমুদ বলেন, ভারতে কি ঘটেছে সেটি তাদের অভ্যন্তরীণ বিষয়। বাংলাদেশে তো এমন কিছু ঘটেনি যে ভারতের প্রধানমন্ত্রীকে বাংলাদেশে আসা নিয়ে প্রশ্ন তোলা যাবে। ভারতের বিরোধিতার কারণেই মুজিববর্ষে নরেন্দ্র মোদির আগমনের বিরোধিতা করছে বিএনপি, এমন মন্তব্য করে তথ্যমন্ত্রী বলেন, বাংলাদেশে একটা শ্রেণী আছে যারা সবসময় সাম্প্রদায়িক ইস্যু সৃষ্টি করতে কাজ করে। তবে তারা হালে পানি পাবে না।

Print Friendly, PDF & Email