লক্ষ্মীপুরে দুইদিন ব্যাপি তথ্যমেলা শুরু

নিজস্ব প্রতিবেদক :
লক্ষ্মীপুরে দু’দিন ব্যাপি তথ্যমেলার উদ্বোধন করা হয়েছে। সোমবার (২৪ ফেব্রুয়ারী) সকালে কালেক্টরেট প্রাঙ্গনে ফিতা কেটে এ মেলার উদ্বোধন করেন জেলা প্রশাসক অঞ্জন চন্দ্রপাল। তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করার মাধ্যমে জনসাধারণকে ক্ষমতায়িত করার লক্ষ্যে সচেতন নাগরিক কমিটি(সনাক) ও জেলা প্রশাসনের যৌথ উদ্যোগে এ মেলার আয়োজন করা হয়।

এর আগে মেলা উপলক্ষে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে কালেক্টরেট প্রাঙ্গনে আলোচনা সভায় মিলিত হয়।
সভায় সচেতন নাগরিক কমিটি (সনাক) সভাপতি প্রফেসর মাহবুব মোহাম্মদ আলীর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোঃ সাইদুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার আনোয়ার হোসেন, তথ্যমেলা উদযাপন কমিটির আহবায়ক প্রফেসর জেডএম ফারুকী, টিআইবির প্রোগ্রাম ম্যানেজার মোঃ হুমায়ুন কবির। অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন, সনাক সদস্য গাজী গিয়াস উদ্দিন, সুলতানা মাসুমা বানু, যুব উন্নয়ন কর্মকর্তা আবু জাফর, ইয়েস দলনেতা রাজীব হোসেন রাজু সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ।


জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল তার বক্তব্যে জানান, তথ্য পাওয়ার অধিকার সবার আছে। জনগনের অবাদ তথ্য প্রাপ্তি নিশ্চিত করতে প্রতি বছরের ন্যায় এবারও তথ্যমেলার আয়োজন হচ্ছে। এসময় তিনি সরকারে উন্নয়ন কর্মকান্ডের তথ্য প্রদানে সনাকের দৃষ্টি আকর্ষন করেন।
দুইদিন ব্যাপি এ তথ্যমেলায় প্রায় ৩০টি সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান তাদের সেবা সম্পর্কে তথ্য দিবেন বলে জানান আয়োজক কর্তৃপক্ষ। এছাড়াও কর্মসূচির মধ্যে রয়েছে সরকারি- বেসরকারি সেবাদানকারী প্রতিষ্ঠানের অংশগ্রহণ, মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে তথ্য অধিকার আইন ২০০৯ বিষয়ক কুইজ প্রতিযোগিতা, প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য চিত্রাঙ্কণ প্রতিযোগিতা, দুর্নীতি বিরোধী গণস্বাক্ষর এবং সাংস্কৃতিক অনুষ্ঠান।

Print Friendly, PDF & Email