‘ভারতে আমরা ভালো আচরণ পাই না’, ট্রাম্পের এমন মন্তব্য কিসের ইঙ্গিত?

আগামী ২৪ ফেব্রুয়ারি ফার্স্ট লেডি মেলানিয়াকে নিয়ে দুই দিনের সফরে ভারতে আসছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ২০১৬ সালে ক্ষমতায় বসার পর এবারই প্রথমবার ভারত সফরে আসছেন তিনি।

ডোনাল্ড ট্রাম্পের এই সফর ঘিরে ভারতে তৈরি হয়েছে অনেক আশা। তবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভারত সফরে যে বাণিজ্য চুক্তির আশা ছিল, তা নিয়ে রীতিমত ধোঁয়াশা তৈরি হয়েছে।

ভারতীয় গণমাধ্যম নিউজ এইটটিনের খবর, নভেম্বরে আসন্ন মার্কিন প্রেসিডেন্সিয়াল নির্বাচনের আগে তা হবে কিনা, তাও স্পষ্ট নয়। সরকারিভাবে তেমনই জানানো হয়েছে।

২৪-২৫ ফেব্রুয়ারি ডোনাল্ড ট্রাম্পের ভারত সফর ঘিরে বেশ কিছু দ্বিপাক্ষিত চুক্তির কথা উঠে এসেছিল। সেই মতো তৈরি হচ্ছিল নয়াদিল্লিও। যদিও মার্কিন প্রেসিডেন্ট জানিয়েছেন যে, ভারতের সঙ্গে একটি বড়সড় বাণিজ্যিক চুক্তি হতে চলেছে আমেরিকার। তবে সেটা কবে হবে, তা এখনও নিশ্চিত নয়।

প্রতিবেদনে আরও বলা হয়, নিজের ভারত সফরের আগে ট্রাম্প সরাসরি জানিয়েছেন যে, ভারতে আমরা ভালো আচরণ পাই না! এতেই খটকা লেগেছে কূটনীতিকদের। বাণিজ্য বা অন্যান্য চুক্তি নিয়ে ‘সিঁদুরে মেঘ’ দেখছেন তারা। মার্কিন প্রেসিডেন্টকে স্বাগত জানাতে যেখানে ভারত কোনো ত্রুটি না রাখলেও ট্রাম্পের এমন মন্তব্যে তৈরি হয়েছে ধোঁয়াশা।

যদিও ট্রাম্প বলেছেন যে, তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে খুবই পছন্দ করেন। মোদির থেকেই তিনি জেনেছেন যে তাকে স্বাগত জানাতে প্রায় ৭০ লক্ষ মানুষ হাজির থাকবেন বিমানবন্দরে। এতে খুবই উচ্ছ্বসিত ট্রাম্প মনে করেন, তার প্রথম ভারত সফর বেশ তাৎপর্যপূর্ণ হবে।

Print Friendly, PDF & Email