নিজেই বানাতে পারেন ‘অ্যাপেল সিডার ভিনেগার’

শরীরের জন্য বেশ উপকারী অ্যাপেল সিডার ভিনেগারে থাকা ব্যাকটেরিয়া। এই ব্যাকটেরিয়া আমাদের শরীরের ক্ষতিকর ব্যাকটেরিয়া দূর করে। এছাড়াও ওজন কমানো থেকে শুরু করে রূপচর্চায় এর জুড়ি মেলা ভার।

বাজারে অ্যাপেল সিডার ভিনেগার পাওয়া যায়। তবে চাইলে ঘরেও বানিয়ে ফেলতে পারেন উপকারী এই উপাদান।তিনটি লাল উপাদান ভালো করে ধুয়ে শুকনো কাপড় দিয়ে মুছে নিন। আপেলগুলোকে ছোট ছোট টুকরা করে কাটুন। বিচি বা বিচির অংশ বাদ দেওয়ার দরকার নেই। একটি পরিষ্কার কাচের বয়াম ধুয়ে রোদে শুকিয়ে নিন। আপেলের টুকরোগুলো বয়ামে ভরুন। খেয়াল রাখবেন যেন বয়াম পুরোপুরি না ভরে।

দেড় কাপ পানিতে ৩ টেবিল চামচ ব্রাউন সুগার গুলে নিন। এ ক্ষেত্রে স্টিলের চামচ ব্যবহার করবেন না। কাঠের চামচ ব্যবহার করুন। চিনিমিশ্রিত পানি আপেলের বয়ামে ঢেলে সুতি কাপড় দিয়ে বয়ামের মুখ আটকে দিন।এই বয়ামটি রান্নাঘরের কোনো অন্ধকার স্থানে সপ্তাহ তিনেক রেখে দিন। দুই দিন পর পর অবশ্যই ঢাকনা খুলে অ্যাপেল নিচের দিকে চেপে দেবেন।৩ সপ্তাহ পর পাতলা সুতি কাপড় দিকে ভিনেগার ছেঁকে নিন। সামান্য ভিনেগার বয়ামে দিয়ে নিচে জমে থাকা অংশটুকু নিয়ে নেবেন অবশ্যই। কাচের বয়ামে আরও সপ্তাহ দুয়েক রাখুন। ব্যস, অর্গানিক অ্যাপেল সিডার ভিনেগার প্রস্তুত।

Print Friendly, PDF & Email