অবৈধ ট্রাক্টরের চাপায় ক্ষত বিক্ষত লক্ষ্মীপুরের গ্রামীণ সড়কগুলো

নিজস্ব প্রতিবেদক :

লক্ষ্মীপুরের রায়পুরে অপরিকল্পিতভাবে দিন দিন বাড়ছে ইটভাটার সংখ্যা। এতে আশপাশের জমিগুলোতে কাঙ্খিত ফলন পাচ্ছে না কৃষক। ভাটার মাটি বহনকৃত ট্রাক্টরের চাকার আঘাতে বেহাল হয়ে পড়েছে উপজেলার বিভিন্ন সড়ক। ফলে ভোগান্তির শিকার হচ্ছেন যানবাহনের চালক, যাত্রী, স্কুল-কলেজের শিক্ষার্থী ও পথচারীরা।

সরেজমিনে রায়পুর উপজেলার চরবংশী ইউনিয়নের কয়েকটি রাস্তা ঘুরে এমন চিত্র দেখা যায়। অবৈধ এ ট্রাক্টর চলাচলের কারনে সড়কে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। এসব বিষয়ে স্থানীয়রা জানান, প্রশাসনকে ম্যানেজ করে সড়কে চলাচল করছে অবৈধ এসব যানগুলো। যার কারনে গ্রামীণ সড়কগুলোর অবস্থা বেহাল হয়ে পড়েছে। অন্যদিকে ইটভাটার কালো ধোয়ার কারনে জমি ও বাগানে ভালো ফলন পাচ্ছে না কৃষক।

এছাড়াও মারাত্মক শব্দদূষণ ও ধুলাবালির কারণে সড়কসংলগ্ন বাড়িতেও বাস করা কঠিন হয়ে পড়ছে তাদের পক্ষে। তবে এসব কর্তৃপক্ষ যথাযথ ব্যবস্থা গ্রহন না করায় কিছুটা হতাশা তারা। এজন্য দ্রুত ব্যবস্থা নেওয়ার দাবি করেন তারা।

এ বিষয়ে জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল বলেন, কয়েকটি অবৈধ ইটভাটা ইতিমধ্যে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে গুড়িয়ে দেওয়া হয়েছে। শিঘ্রই অভিযান চালিয়ে বাকিগুলোও ধ্বংস করা হবে বলে জানান এই কর্মকর্তা।

Print Friendly, PDF & Email