লক্ষ্মীপুরে শিক্ষার্থীদের শিল্প-কারখানা পরিদর্শন

নিজস্ব প্রতিবেদক : 

বাস্তবমুখী শিক্ষার জন্য লক্ষ্মীপুর সরকারি মহিলা কলেজের শিক্ষার্থীরা ‘ইন্ডাষ্ট্রিয়াল ট্যুর বা শিল্প-কারখানা পরিদর্শন’ করেছেন।

বুধবার (২৯ জানুয়ারি) দুপুরে জেলা শহরের বিসিক শিল্প নগরীতে একাধিক শিল্প প্রতিষ্ঠান পরিদর্শন করেছেন তারা। এসময় কারখানাগুলোর বিভিন্ন পণ্য উৎপাদন, যন্ত্রপাতির ব্যবহার, শিল্প-কারখানার পরিবেশ ও কর্মজীবি নারী-পুরুষ সম্পর্কে শিক্ষার্থীরা বাস্তব ধারণা লাভ করেন।

এতে লক্ষ্মীপুর সরকারি মহিলা কলেজের ব্যবস্থাপনা বিভাগের প্রভাষক হাবীব জোয়ার্দারের সমন্বয়ে প্রতিষ্ঠানটির একাদশ শ্রেণির ব্যবসায় শিক্ষা শাখার প্রায় ৭০ জন ছাত্রী অংশগ্রহণ করেন।

বিসিক শিল্পনগরী লক্ষ্মীপুর কার্যালয়ের সম্প্রসারণ কর্মকর্তা মো. শাহরিয়ার খানের সহযোগিতায় নেক্সট ফুট অ্যান্ড বেভারেজ ইন্ডাষ্ট্রিজ লিমিটেড ও পি.টি. কনজ্যুমার প্রোডাক্ট ইন্ডাষ্ট্রিজ লিমিটেড নামে দু’টি শিল্প-কারখানা পরিদর্শন করেন শিক্ষক-শিক্ষার্থীরা। এসময় শিল্প-কারখানা দু’টির কর্মকর্তারা শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন এবং এ সম্পর্কে ধারণা প্রদান করেন।

ইন্ডাষ্ট্রিয়াল ট্যুরে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা জানান, পাঠ্য বইয়ের পড়া ও বিষয় গুলো বাস্তবে দেখে খুবই ভালো লাগছে। এতে জ্ঞানের পরিধি বেড়েছে। এ অভিজ্ঞতা কর্মজীবনে সহায়ক হবে। এছাড়াও জাতীয় বিশ^বিদ্যালয়ের অধীনস্থ কলেজ গুলোতে ‘ইন্ডাষ্ট্রিয়াল ট্যুর’ নিয়মিত চালু রাখার জন্য শিক্ষার্থীরা দাবি জানিয়েছেন।

লক্ষ্মীপুর সরকারি মহিলা কলেজের ব্যবস্থাপনা বিভাগের প্রভাষক হাবীব জোয়ার্দার বলেন, এটাই লক্ষ্মীপুর সরকারি মহিলা কলেজের প্রথম ‘ইন্ডাষ্ট্রিয়াল ট্যুর’। বাস্তবমুখী শিক্ষার জন্য এ ধরনের ট্যুর অবশ্যই গুরুত্বপূর্ণ।

বিসিক শিল্পনগরী লক্ষ্মীপুর কার্যালয়ের সম্প্রসারণ কর্মকর্তা মো. শাহরিয়ার খান বলেন, বিসিক শিল্পনগরী ইন্ডাষ্ট্রিয়াল ট্যুরের জন্য উপযুক্ত একটি স্থান। এখানে বর্তমানে ৩১টি শিল্প-কারখানা রয়েছে। এতে প্রায় ৯ শতাধিক নারী-পুরুষ কাজ করছে। প্রায় ১৭ একরের এ শিল্পনগরীতে শিল্প-কারখানা গড়ে তোলার জন্য প্রায় ১০০টি প্লট বরাদ্দ রয়েছে বলেও জানান তিনি।

Print Friendly, PDF & Email