২ মার্চ জাতীয় ভোটার দিবস

এখন থেকে প্রতিবছর ২ মার্চ জাতীয় ভোটার দিবস পালন করা হবে। এর আগে ২ জানুয়ারি থেকে ১ মার্চ পর্যন্ত কম্পিউটার ডেটাবেইসে বিদ্যমান ভোটার তালিকা হালনাগাদ করা হবে। এমন বিধান রেখে ভোটার তালিকা (সংশোধন) আইনের খসড়ায় অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। বুধবার মন্ত্রিসভার বৈঠকে আইনের এই খসড়া অনুমোদন  দেওয়া হয়েছে।

রাজধানীর তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিপরিষদের এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকের পর মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, বর্তমান আইনে যে সময়ে ভোটার তালিকা হালনাগাদ করার সময় আছে, তা অনেক কম। এ জন্য এই সময়সীমা বাড়ানো প্রয়োজন। জাতীয় ভোটার দিবসের সঙ্গে মিল রেখে ভোটার তালিকা হালনাগাদের সময়সীমা প্রতি বছর ২ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারির পরিবর্তে এখন থেকে ২ জানুয়ারি থেকে ১ মার্চ পর্যন্ত বাড়ানো হয়েছে।

গত বছর প্রথমবারের মতো জাতীয় ভোটার দিবস পালিত হয়। ২০১৮ সালের ২ এপ্রিল ‘গণতন্ত্র, নির্বাচন ও ভোটাধিকার বিষয়ে সচেতনতা  তৈরির লক্ষ্যে’ প্রতিবছর ১ মার্চকে জাতীয় ভোটার দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত নেয় মন্ত্রিসভা।

উল্লেখ্য, প্রতিবছর ভারতে ২৫ জানুয়ারি, পাকিস্তানে ৭ ডিসেম্বর, ভুটানে ১৫ সেপ্টেম্বর, নেপালে ১৯ ফেব্রæয়ারি, আফগানিস্তানে ২৬ সেপ্টেম্বর ও শ্রীলংকায় ১ জুন ভোটার দিবস পালিত হয়।

Print Friendly, PDF & Email