জানুন সাদা মধু ও কাঁচা মধুর পুষ্টিগুণ

বিভিন্ন ধরণের মধু রয়েছে এবং এর মধ্যে রয়েছে এনজাইম এবং পুষ্টি উপাদান যার বিভিন্ন ধরণের স্বাস্থ্য উপকারিতা রয়েছে। ইতিহাস জুড়ে মধু ওষধি হিসেবে ব্যবহৃত হয়। এটি প্রাকৃতিক মিষ্টি হিসেবে কাজ করে, গলা ব্যথা প্রশমিত করতে সহায়তা করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা হিসেবে কাজ করে। বিভিন্ন ধরণের মধুর স্বাদ, রঙ এবং সঠিক পুষ্টি নির্ভর করে মৌমাছিগুলি কোথা থেকে এগুলো সংগ্রহ করে।

সাদা মধু কি?

মধুর তুলনায় সাদা মধুর স্বাদ রয়েছে। সাদা মধুর উত্পাদন যে ফুলের মধ্যে অন্তর্ভুক্ত। ফায়ারওয়েড এবং সাদা ক্লোভার নাম সত্ত্বেও, সাদা মধু হুবহু সাদা নয়। তবে এটি ঐতিহ্যবাহী মধুর চেয়ে হালকা রঙের। কিয়াওয়ে মধু নামে সাদা মধুর আরো একটি রূপ রয়েছে, যা বিরল। এটি হাওয়াইয়ের কিয়াও গাছ থেকে এসেছে। এই মধু তরল হিসেবে সংগ্রহ করা হয়। এই সাদা কিয়াওয়ে মধু যেটা কাঁচা মধু হিসেবে বিক্রি হয়।

কাঁচা মধু কি?

মৌচাক থেকে সরাসরি কাঁচা মধু আসে। এতে কোনো তাপ না দিয়ে প্যাক করা, বিক্রি এবং খাওয়া হয়। বাজারে বিক্রি হওয়া বেশিরভাগ মধু প্রক্রিয়াজাত হয় গরম করে, মধু গরম করা হয় তার রঙ, গঠনে উন্নত করতে। তবে গরম করার ফলে কিছু উপকারী অ্যান্টিঅক্সিডেন্ট এবং ব্যাকটেরিয়াও সরিয়ে দেয়। আপনি যদি কাঁচা মধু খেতে চান তবে এর জন্য স্থানীয় সংগ্রহকারীর কাছে যেতে হবে। কোনো মুদি দোকানে গেলে পাবেন না।

সাদা মধুর পুষ্টিগুণ

সাদা মধু আপনাকে বেশি ক্যালোরি সরবরাহ করে। এতে বি ভিটামিন, ক্যালসিয়াম, পটাসিয়াম, ফসফরাসসহ ভিটামিন এবং খনিজ রয়েছে। এটি অ্যান্টিঅক্সিডেন্টগুলির একটি পাওয়ার হাউসও।

স্বাস্থ্য সুবিধাসমুহ

সাদা মধুতে থাকা অ্যান্টিঅক্সিড্যান্টগুলি আপনার শরীরকে একাধিক রোগ থেকে রক্ষা করে। এটি আপনার অন্ত্রের স্বাস্থ্যের উন্নতি করে এবং হজমে সহায়তা করে। এটি ঠাণ্ডার জন্য ভালো কাজ করে এবং ব্যথা উপশম করতে সহায়তা করে।

কাঁচা মধুর ঝুঁকি

কাঁচা মধু এর জীবাণুযুক্ত এর কারণে কিছুটা ঝুঁকি বহন করে। এটি বিসাক্ত হতে পারে, যা একটি মারাত্মক অসুস্থতা যা পক্ষাঘাত সৃষ্টি করতে পারে। এক বছরের কম বয়সের বাচ্চাদের কোনো প্রকারের কাঁচা মধু দেওয়া উচিত নয় এবং প্রাপ্তবয়স্কদের ও এটি এড়ানো উচিত।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে ফয়সাল রহমান

Print Friendly, PDF & Email