সারা দেশে শুরু হয়েছে বর্ণিল বই উৎসব

সারা দেশে শুরু হয়ে গেছে বর্ণিল বই উৎসব। সারা দেশে প্রাথমিক ও মাধ্যমিকের শিক্ষার্থীদের হাতে আজ ৩৫ কোটি ৩৯ লাখ ৯৪ হাজার ১৯৭টি বই বিনামূল্যে তুলে দেবে সরকার। নতুন বই হাতে পেতে বুধবার সকাল থেকে বিদ্যালয়ে জড়ো হতে থাকে শিক্ষার্থীরা। সকাল ১০টা থেকে দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের তুলে দেয়া হচ্ছে বিনামূল্যের বই। নতুন বই হাতে উচ্ছ্বাস প্রকাশ করেছে শিক্ষার্থীরা।

এরইমধ্যে দেশের সবজেলার প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষার্থীদের হাতে বই বিতরণ শুরু হয়েছে। ২০১০ সাল থেকে শুরু হয়েছে এ বই উৎসব। এ কার্যক্রমের অংশ হিসেবে বছরের শুরুর দিনেই শিক্ষার্থীদের হাতে তুলে দেয়া হয় নতুন বই।

প্রাক-প্রাথমিক থেকে শুরু করে নবম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থী রয়েছে ৪ কোটি ২৭ লাখ ৭২ হাজার ৭৪৭ জন। জানা গেছে, প্রাক-প্রাথমিক পর্যায়ে ৬৬ লাখ ৭৫ হাজার ২৭৬টি, প্রাথমিক পর্যায়ে ৯ কোটি ৮৫ লাখ ৫ হাজার ৪৮০টি, মাধ্যমিক পর্যায়ে ছাত্রছাত্রীদের মধ্যে বিতরণ করা হবে ২৪ কোটি ৮৫ লাখ ৭২ হাজার ৮৩৪টি বই। এ ছাড়া ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষার্থীদের মধ্যে বিতরণ করা হবে ২ লাখ ৩০ হাজার ১০৩টি বই। দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীদের মধ্যে ব্রেইল বই বিতরণ করা হবে ৯ হাজার ৫০৪টি।

Print Friendly, PDF & Email