‘দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব রক্ষায় যেকোনো ত্যাগে প্রস্তুত থাকতে হবে’

দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষায় বিমান বাহিনীর কর্মকর্তাদের সর্বোচ্চ ত্যাগ স্বীকারের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার দুপুরে যশোর বিমান বাহিনীর একাডেমিতে ৭৬তম বাফা ও ডিরেক্ট এন্ট্রি কোর্সের কমিশনপ্রাপ্তি উপলক্ষে শীতকালীন রাষ্ট্রপতি কুচকাওয়াজে তিনি এ আহ্বান জানান।

প্রধানমন্ত্রী বলেন, ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধের পর ধ্বংসস্তূপের উপর দাঁড়িয়ে শূন্যের কোঠা থেকে শুরু করে বন্ধু দেশগুলোর কাছ থেকে সাহায্য নিয়ে উন্নত বিমান বাহিনী গড়ে তুলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তার অক্লান্ত চেষ্টায় স্বাধীনতার পরপরই বিমান বাহিনীতে সংযুক্ত হয় সে সময়কার অত্যাধুনিক মিগ-২১ সুপার সৈনিক ফাইটার জেট, হেলিকপ্টার ও পরিবহন বিমান।

তিনি আরও বলেন, এখনকার বিমান বাহিনী এক দশক আগের বিমান বাহিনীর থেকে অবকাঠামোগতভাবে, প্রযুক্তিগত ও কৌশলের দিক থেকে অনেক বেশি উন্নত, দক্ষ ও চৌকষ।

ক্যাডেটদের উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, ‘সৈনিক জীবন অত্যন্ত কঠিন জীবন, তবে পথ হারানো যাবে না। চেইন অব কমান্ড মেনে চলবেন, অধস্তনদের সঙ্গে ভালো ব্যবহার করবেন। সততা, একাগ্রতা, দেশপ্রেম নিয়ে, সংবিধানের প্রতি শ্রদ্ধাশীল থেকে কাজ করবেন।’

Print Friendly, PDF & Email