সাবেক প্রধান বিচারপতি মাহমুদুল আমিনের জানাজা সম্পন্ন

সাবেক প্রধান বিচারপতি মাহমুদুল আমিন চৌধুরীর জানাজা অনুষ্ঠিত হয়েছে। সোমবার সুপ্রিম কোর্ট গার্ডেনে এ জানাজা সম্পন্ন হয়।

জানাজায় সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচারপতি, অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান ইউসুফ হোসেন হুমায়ুন, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি এএম আমিন উদ্দিন ও সাবেক সভাপতি জয়নুল আবেদীনসহ আইনজীবীরা অংশ নেন।

রবিবার রাতে রাজধানীর ধানমন্ডির নিজ বাসভবনে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তিনি দুই মেয়ে, এক ছেলেসহ আত্মীয়-স্বজন রেখে গেছেন।

সিলেটের হযরত শাহজালাল (রহ.)-এর মাজার-সংলগ্ন কবরস্থানে তাকে দাফন করা হবে বলে সুপ্রিম কোর্ট প্রশাসন থেকে জানানো হয়েছে।

মাহমুদুল আমীন চৌধুরীর মুত্যুতে শোক জানিয়েছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

বিচারপতি মাহমুদুল আমীন চৌধুরী ছিলেন দেশের ১১তম প্রধান বিচারপতি। ২০০১ সালের ২৮ ফেব্রুয়ারি বিচারপতি লতিফুর রহমানের অবসর গ্রহণের পর তাকে প্রধান বিচারপতির পদে নিয়োগ দেওয়া হয়।

১৯৬৩ সালে আইনজীবী হিসেবে সিলেট জেলা বারে যোগ দেওয়া মাহমুদুল আমীন চৌধুরী ১৯৮৭ সাল থেকে ২০০২ সালের ১৭ জুন পর্যন্ত হাই কোর্টে বিচারপতির দায়িত্ব পালন করেন। ১৯৯৯ সালের জুনে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি নিযুক্ত হন।

বিচারপতি মাহমুদুল ১৯৩৭ সালের ১৮ জুন জম্ম গ্রহণ করেন। তার পিতা আবদুল গফুর চৌধুরী ছিলেন সিলেট সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক। বিচারপতি মাহমুদুল সিলেট সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় থেকে মেট্রিকুলেশন এবং এমসি কলেজ থেকে স্নাতক ডিগ্রি লাভের পর ঢাকা সিটি ল’ কলেজ থেকে এলএলবি ডিগ্রি অর্জন করেন।

Print Friendly, PDF & Email