৪০ বছরের মধ্যে প্রথমবারের মতো প্রধানমন্ত্রী নিয়োগ দিল কিউবা

৪০ বছরের মধ্যে এই প্রথমবারের মতো কিউবা একজন প্রধানমন্ত্রী নিয়োগ দিয়েছেন এবং জাতীয় সংসদ তা অনুমোদন করেছে। কিউবার নতুন প্রধানমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন ম্যানুয়েল মারিও ক্রুজ। চার দশকেরও বেশি সময় আগে কিউবা রাজনৈতিকভাবে এই পদের বিলুপ্তি ঘোষণা করেছিল।

কিউবার প্রেসিডেন্ট মিগুয়েল দিয়াজ ক্যানেল শনিবার ৫৬ বছর বয়সী মারিও ক্রুজকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেন। এর আগে মারিও কিউবার পর্যটনমন্ত্রী হিসেবে প্রায় ১৬ বছর দায়িত্ব পালন করেছেন। এখন তিনি কিউবা সরকারের প্রধান হিসেবে পাঁচ বছর দায়িত্ব পালন করবেন।

১৯৭৬ সালে সর্বশেষ এই পদে দায়িত্ব পালন করেছিলেন কিউবা ক্যারিশম্যাটিক নেতা ফিদেল ক্যাস্ত্রো। কিন্তু যখন তিনি ওসভালদো দোর্তিকোজের কাছ থেকে প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা গ্রহণ করেন তখন প্রধানমন্ত্রীর পদ বিলুপ্ত ঘোষণা করা হয় এবং সেসময় সংবিধানে বেশ কিছু পরিবর্তন আনা হয়।

তবে কিউবার জন্য নতুন সংবিধান প্রণয়ন করা হয়েছে গত বছরের শেষদিকে এবং এতে প্রধানমন্ত্রীর পদ পুনরুজ্জীবিত করা হয়েছে। নতুন সংবিধানের আলোকে নিয়োগপ্রাপ্ত প্রধানমন্ত্রী এমনকিছু কিছু দায়িত্ব পালন করবেন যা এতদিন প্রেসিডেন্টের হাতে ছিল।

এখন থেকে রাষ্ট্রের কর্মকর্তা-কর্মচারীদের নিয়োগ এবং বরখাস্তের ক্ষমতা প্রধানমন্ত্রীর হাতে থাকবে। প্রাদেশিক গভর্নরদের পূর্ণ নিয়ন্ত্রণ তারই হাতে থাকবে। কিউবায় প্রধানমন্ত্রী পদের এই পুনরুজ্জীবনকে ক্ষমতার খানিকটা বিকেন্দ্রীকরণ প্রক্রিয়া হিসেবে দেখা হচ্ছে।

Print Friendly, PDF & Email