শেখ হাসিনা সভাপতি, সম্পাদক ওবায়দুল কাদের পুনর্নির্বাচিত

নবমবারের মতো আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হলেন শেখ হাসিনা। একই সঙ্গে সাধারণ সম্পাদক পদে আবারও নির্বাচিত হয়েছেন ওবায়দুল কাদের।

আজ শনিবার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে দলের কাউন্সিল অধিবেশনে আওয়ামী লীগের দুই গুরুত্বপূর্ণ পদে শেখ হাসিনা ও ওবায়দুল কাদের নির্বাচিত হলেন।

সভাপতি হিসেবে শেখ হাসিনার নাম প্রস্তাব করলেন অ্যাডভোকেট আবদুল মতিন খসরু, সমর্থন করলেন পীযুষ ভট্টাচার্য। দুইজনেই আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ছিলেন। পরে তা কণ্ঠভোটে পাস হয়ে যায়।

জাহাঙ্গীর কবির নানক ওবায়দুল কাদেরের নাম প্রস্তাব করেছেন। সমর্থন করেছেন যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুর রহমান।

১৯৮১ সাল থেকে দেশের ঐতিহ্যবাহী দল আওয়ামী লীগকে নেতৃত্ব দিয়ে আসছেন বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা। তিনি বারবার অবসরে যাওয়ার কথা বললেও দলের নেতাকর্মীরা তাকে ছাড়তে নারাজ।

সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের প্রথমবার দায়িত্ব পান ২০১৬ সালের অক্টোবরে। আওয়ামী লীগের সাধারণ সম্পাদকরা টানা দুই মেয়াদে দায়িত্ব পালনের একটি রেওয়াজ রয়েছে। এবার সেই রেওয়াজ ভাঙতে পারে বলে একটি গুঞ্জন ছিল। তবে শেষ পর্যন্ত রেওয়াজ ভাঙেনি স্বাধীনতা সংগ্রামে নেতৃত্ব দেয়া দলটি।

পুনরায় দায়িত্ব পাওয়ার পর শেখ হাসিনা নেতাকর্মীদের উদ্দেশে বলেন, ‘যেদিন মা-বাবা সবাই মারা গেলেন সেদিন আমি আপনাদেরকে পেয়েছি। আমি ৩৯ বছর ধরে এই পদে আছি। আমি ছুটি চাইছিলাম। সব সময়তো থাকবো না আপনাদের বিকল্প ভাবতে হবে। কিন্তু আপনারা আমাকে আবার নির্বাচিত করেছেন। আমাদের সংগঠনকে আরও গতিশীল করতে হবে।’

গতকাল শুক্রবার সোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগের ত্রি-বার্ষিক জাতীয় সম্মেলন শুরু হয়। শনিবার সকাল সাড়ে ১০টায় দ্বিতীয় অধিবেশনে বাছাই করা হয় নতুন নেতৃত্ব।

সারা দেশ থেকে আসা দলের সাত হাজার ৭৩৭ কাউন্সিলর এই অধিবেশনে যোগ দিয়েছেন। কাউন্সিল অধিবেশনে নির্বাচন পরিচালনার জন্য তিন সদস্যের কমিশন গঠন করা হয়। কমিশনের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন দলের উপদেষ্টা কমিটির সদস্য অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন। অপর দুই সদস্য হলেন- উপদেষ্টা ড. সাইদুর রহমান ও ড. মসিউর রহমান

Print Friendly, PDF & Email