থানায় জিডি করলে আসবে ফোন

থানায় জিডি করে বাসায় ফিরেছেন। এরপর হঠাৎ করে আপনার কাছে একটি ফোন এলো। আর জানতে চাইলো-আপনি কি থানায় জিডি (সাধারণ ডায়েরি) করেছেন? জিডি করতে কি আপনার কাছে টাকা দাবি করেছে পুলিশ? কত সময় লেগেছে? এতে ভয় পাওয়ার বা ঘাবড়ানোর কিছু নেই।

কারণ, ঢাকা রেঞ্জের কোনো থানায় জিডি করে থাকলে এমন ফোন আসবেই। থানায় জিডি করা ব্যক্তির ফোনে মতামত নেয়ার এই ব্যবস্থা চালু করেছে ঢাকা রেঞ্জ পুলিশ।

নতুন এই সেবার আওতায় পড়বে- ঢাকা, গাজীপুর, নারায়ণগঞ্জ, মানিকগঞ্জ, কিশোরগঞ্জ, গোপালগঞ্জ, মুন্সিগঞ্জ, নরসিংদী, টাঙ্গাইল, ফরিদপুর, রাজবাড়ী, মাদারীপুর ও শরীয়তপুর। ঢাকা রেঞ্জর এই ১৩ জেলায় মোট থানার সংখ্যা ৯৬টি। তবে ঢাকা মহানগর ও গাজীপুর মহানগর এলাকা ঢাকা রেঞ্জের বাইরে। কাজেই ফোনের সুবিধা আপাতত পাচ্ছেন শুধুমাত্র ১৩ জেলার বাসিন্দারা।

এ বিষয়ে ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমান বলেন, থানা পুলিশের আচরণ নিয়ে মানুষের অভিযোগের শেষ নেই। সামান্য জিডি করতে গেলেও হয়রানি। সে কারণে পুরো ব্যবস্থাটি ঢেলে সাজানো হয়েছে। জিডির সব তথ্য নজরদারি (মনিটর) করা হচ্ছে। কেউ জিডি করলেই তার মতামত চাওয়া হচ্ছে। শুধু মতামত চেয়েও ক্ষান্ত থাকছে না পুলিশ। জিডির অগ্রগতির কথাও জানতে চাওয়া হচ্ছে। পুলিশের এই সেবা পেয়ে মানুষ খুশি।

রেঞ্জের অতিরিক্তি ডিআইজি মো. আসাদুজ্জামান জানান, ঢাকা রেঞ্জের ৯৬টি থানায় মাসে পাঁচ হাজারের মতো জিডি হয়। এর মধ্যে অর্ধেক জিডি হয় হুমকি, জমি দখল ও নিখোঁজের। হুমকি, জমি দখল ও নিখোঁজের জিডি যারা করেন তাদের কাছে এসব তথ্য জানতে চাওয়া হয়।

Print Friendly, PDF & Email