ডাক ও টেলিযোগাযোগের নতুন সচিব নূর-উর রহমান

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের নতুন সচিব হিসেবে নিয়োগ পেয়েছেন নূর-উর রহমান। বাংলাদেশ ট্যারিফ কমিশনের চেয়ারম্যান (সচিব) হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি।

এর আগে রাজশাহী বিভাগের বিভাগীয় কমিশনার হিসেবে কর্মরত ছিলেন বিসিএসের ৮ম ব্যাচের এ কর্মকর্তা।

রাষ্ট্রপতির আদেশক্রমে জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপ-সচিব তমিজুল ইসলাম খান স্বাক্ষরিত প্রজ্ঞাপনে উল্লেখ করা হয় জনস্বার্থে জারিকৃত এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।

নূর-উর রহমান ১৯৬১ সালের ৮ অক্টোবর ঝিনাইদহ জেলায় জন্মগ্রহণ করেনে। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় হতে গণিতে বিএসসি (সম্মান) এবং এমএসসি ডিগ্রি অর্জন করেন।

১৯৮৯ সালে তিনি বিসিএস প্রশাসন ক্যাডারের ৮ম ব্যাচের কর্মকর্তা হিসেবে সরকারি চাকরিতে যোগদানকারী নূর-উর রহমান চাকরি জীবনে মন্ত্রিপরিষদ বিভাগের উপ-সচিব এবং জেলা প্রশাসক, মাদারীপুর হিসেবে দায়িত্ব পালন করেন।

এছাড়াও তিনি নৌ-পরিবহন মন্ত্রণালয়ে যুগ্ম-সচিব , বিদ্যুৎ উন্নয়ন বোর্ড এর সদস্য (প্রশাসন) হিসেবে দায়িত্ব পালন করেছেন।
শুদ্ধাচার পুরস্কার প্রদান নীতিমালা মোতাবেক বিভাগীয় কমিশনারগণের মধ্য হতে তিনি শুদ্ধাচার পুরস্কার ২০১৭-১৮ এবং তার সৃজনশীল কাজের স্বীকৃতিসরূপ জনপ্রশাসন পদক ২০১৯ অর্জন করেন।

প্রশিক্ষণ ও পেশাগত প্রয়োজনে জনাব মো. নূর-উর রহমান যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ভারত, ইতালি, সিঙ্গাপুর, জাপান, মালয়েশিয়া, থাইল্যান্ড, ফ্রান্স, চীন এবং সুইজারল্যান্ড ভ্রমণ করেছেন। পারিবারিক জীবনে তিনি এক পুত্র এবং দুই কন্যা সন্তানের জনক।