লক্ষ্মীপুরে ঘূর্ণিঝড় মোকাবেলায় ব্যাপক প্রস্তুতি

নিজস্ব প্রতিবেদক :

ঘূর্ণিঝড় ‘বুলবুল’ মোকাবেলায় উপকূলীয় জেলা লক্ষ্মীপুরে প্রস্তুতি সভা করা হয়েছে। শুক্রবার (৮ নভেম্বর) সন্ধ্যায় জেলা প্রশাসক সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়েছে। দুর্যোগের ক্ষয়ক্ষতি রোধে সরকারি-বেসরকারিভাবে নেওয়া হয়েছে ব্যাপক প্রস্তুতি।

জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পালের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন, পুলিশ সুপার ড. এ এইচ এম কামরুজ্জামান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ সফিউজ্জামান ভূইয়া, জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকতা মো. মাহফুজুর রহমান, প্রেস ক্লাব সভাপতি কামাল উদ্দিন হাওলাদার, সদর উপজেলা পরিষদ নির্বাহী কর্মকর্তা শফিকুর রেদোয়ান আরমান শাকিলসহ সরকারি ও বেসরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও প্রতিনিধিরা।

জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল বলেন, ‘জেলার প্রতিটি উপজেলা থেকে শুরু করে ইউনিয়ন পর্যায়ে ঘূর্ণিঝড় মোকাবেলায় সর্বোচ্চ প্রস্তুতি নেওয়া হয়েছে। প্রস্তুত রাখা হয়েছে পর্যাপ্ত শুকনো খাবার, চাল, নগদ অর্থ ও টিনসহ ১০০ টি আশ্রয়ন কেন্দ্র। এছাড়া স্বাস্থ্য বিভাগকে প্রতিটি ইউনিয়ন পর্যায়ে মেডিকেল টিম গঠন করার নির্দেশ দেওয়া হয়েছে। সকল ধরনের নৌ-যান চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

ঘূর্ণিঝড় মোকাবেলায় জেলা প্রশাসক কার্যালয়ে কন্ট্রোল রুম খোলা হয়েছে। যার নাম্বার ০৩৮১৬২৪৮৩ ও ০১৭১১৯০৫৯৯৪। তাছাড়া সার্বক্ষনিক প্রতিটি থানায় পুলিশের বিশেষ টিম কাজ করবে। এছাড়াও নদী তীরবর্তী চরাঞ্চলের বাসিন্দাদের নিরাপদ স্থানে নিয়ে আসার জন্য স্থানীয় প্রশাসনকে নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি যথাসময়ে প্রশাসন ও স্বেচ্ছাসেবকদের মাধ্যমে যথাসময়ে আশ্রয়নকেন্দ্রে আনা হবে। উপকূলীয় এলাকায় মাইকিং করার মাধ্যমে সবাইকে সচেতন করা হবে।