প্রেসিডেন্টের পদত্যাগের দাবিতে চিলিতে বিক্ষোভ

অর্থনৈতিক সংস্কার ও প্রেসিডেন্ট সেবাস্তিয়ান পিনেরার পদত্যাগ দাবিতে ল্যাতিন আমেরিকার দেশ চিলিতে বিক্ষোভ চলছেই। এএফপি বলছে, শুক্রবারের বিক্ষোভে দশ লক্ষাধিক মানুষ যোগ দিয়েছেন। দেশটিতে গত সপ্তাহে শুরু হওয়া বিক্ষোভে এটাই সর্বোচ্চ সংখ্যক মানুষের অংশগ্রহণ।

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে জানানো হয়েছে, প্রেসিডেন্ট সেবাস্তিয়ান এক টুইট বার্তায় বিক্ষোভ সম্পর্কে নিজের অবস্থান জানিয়ে বলেছেন, ‘আপনার কি বার্তা দিতে চাচ্ছেন আমি তা বুঝতে পেরেছি।’ তার এমন ঘোষণাকে পরিবর্তনের জন্য ইতিবাচক ইঙ্গিত বলছেন বিশ্লেষকরা।

বিক্ষোভকারীরা জাতীয় পতাকা সঙ্গে নিয়ে ১৯৭৩-৯০ দশকের স্বৈরশাসক অগাস্টো পিনোচেটের সময়কার একটি জনপ্রিয় প্রতিবাদী গান গাচ্ছেন। ল্যাতিন আমেরিকার সবচেয়ে স্থিতিশীল দেশ হিসেবে পরিচিত চিলিতে এই বিক্ষোভ গত কয়েক দশকের মধ্যে ব্যাপক ও সহিংস আকার ধারণ করেছে।

জীবনযাত্রার ব্যয় বৃদ্ধিকে কেন্দ্র করে অনেক দিন ধরেই অসন্তোষ বাড়ছে চিলিতে। সেই অসন্তোষের আগুণে ঘি ঢেলে দেয় মেট্রোরেলের ভাড়া বৃদ্ধি। ৬ অক্টোবর সরকার মেট্রোরেলের ভাড়া ৮০০ পেসো থেকে বাড়িয়ে ৮৩১ পেসো করার ঘোষণা দিলে বিক্ষোভে ফুঁসে ওঠে গোটা চিলির মানুষ।