লক্ষ্মীপুরে আইসিটি বাসে নারীদের প্রশিক্ষণ

নিজস্ব প্রতিবেদক :

তথ্য ও প্রযুক্তি যোগাযোগ বিভাগের সহযোগীতায় আইসিটি বিভাগের লানিং এন্ড আর্নিং ডেভেলপমেন্ট প্রকল্পের অধিনে ডিজিটাল (ক্যারাভান) আইসিটি বাসে নারীদের প্রশিক্ষণ কর্মশালা (৩য় ও ৪র্থ ব্যাচ) অনুষ্ঠিত হয়েছে। রোববার (১ সেপ্টেম্বর) সকালে উপজেলা পরিষদর এর সামনে অনুষ্ঠিত হয়।

কর্মশালায় উদ্বোধনী প্রধান অতিথি ছিলেন, জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল। বিশেষ অতিথি ছিলেন, সদর উপজেলা চেয়ারম্যান এসে এম সালাহ উদ্দিন টিপু, উপজেলা নির্বাহী কর্মকর্তা এস আর আরমান শাকিল, সহকারী কমিশনার রাজিব হোসেন, সহকারী প্রোগ্রামার মো: মাকসুদুর রহমান, উপজেলা টেকনিসিয়ান জাহিদুল আলম পিয়াস, সমন্বয়ক নাফিজুর রহমান প্রমুখ।

উক্ত কর্মশালায় মোট ৪৬ জন নারী উপস্থিত ছিলেন। ইতিমধ্যে যারা নিবন্ধন করেছে তারাই এই প্রশিক্ষণ বিনামূল্যে অংশ গ্রহনে সুযোগ পাবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, লক্ষ্মীপুর জেলা শিক্ষা প্রতিষ্ঠানের স্কুল, কলেজ ও মাদ্রাসা পড়–য়া ছাত্রী/ শিক্ষিত যুব নারীদের জন্য এই প্রশিক্ষণ প্রদান করা হবে।

এ দিকে জেলা প্রশাসক কার্যালয়ের আইসিটি শাখা সূত্রে জানা যায়, সদরসহ অন্যান্য উপজেলায় ৮ দিন করে একটি ভ্যানুতে ২ দিন করে প্রশিক্ষণ প্রদান করা হবে। প্রতিদিন ৩ টি ব্যাচে ২ ঘন্টা করে প্রশিক্ষণ প্রদান করা হবে। প্রতি ব্যাচে ২৩ করে প্রশিক্ষনার্থী থাকবে এবং প্রতি ব্যাচে ২ দিন করে প্রশিক্ষণ হবে।

প্রশিক্ষনার্থীদের শিক্ষাগত যোগ্যতা কমপক্ষে এসএসসি পাশ হতে হবে। আইটি বাসে থাকবে ফ্রি ওয়াইফাই, ল্যাপটপ, এসি, সার্বক্ষনিক জেনারেটর, মাল্টিমিডিয়া প্রজেক্টরসহ বিভিন্ন উপকরণ। প্রশিক্ষণটি বাসের ভিতরে হবে এবং সকল উপকরণ ভিতরে সাজানো থাকবে। নারীদের আত্ননির্ভরশীল করার জন্যই সরকারের এই উদ্যোগ বলে জানিয়েছে সংশ্লিষ্ট মন্ত্রনালয়।

শীর্ষ সংবাদ/এফএইচ