কোহলির হাতে শিরোপা দেখতে চাই: শোয়েব আখতার

পাকিস্তানের কিংবদন্তি ক্রিকেটার শোয়েব আখতার বলেছেন, আমি প্রকৃতপক্ষে চাই, বিশ্বকাপ যেন উপমহাদেশে থাকে। আমি ভারতীয় অধিনায়ক বিরাট কোহলির হাতে শিরোপা দেখতে চাই।

গত শনিবার ভারত-শ্রীলঙ্কা ম্যাচের পর নিজের ইউটিউব চ্যানেলে ক্রিকেট ইতিহাসের সবচেয়ে দ্রুতগতির বোলার শোয়েব আখতার আরও বলেন, এবারের বিশ্বকাপে নিউজিল্যান্ডের চেয়েও ভালো খেলেছে পাকিস্তান। আমি আশা করেছিলাম পাকিস্তান সেমিফাইনালে যাবে। কিন্তু অদ্ভূত রান রেটের কারণে তা আর সম্ভব হয়নি।

বিশ্বকাপের শুরুতে পাঁচ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ, ইংল্যান্ড, (শ্রীলংকা ম্যাচ বৃষ্টিতে পরিত্যক্ত), অস্ট্রেলিয়া ও ভারতের কাছে হেরে বিশ্বকাপ থেকে ছিটেকে যাওয়ার আশঙ্কায় পড়ে যায় পাকিস্তান। পাঁচ ম্যাচে ১ পয়েন্ট পাওয়া সরফরাজ আহমেদের নেতৃত্বাধীন দলটি এরপর দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড ও আফগানিস্তানকে হারিয়ে ভালোভাবেই ঘুরে দাঁড়ায়।

কিন্তু রান রেটে পিছিয়ে থাকায় গ্রুপ পর্বের শেষ ম্যাচে বাংলাদেশের বিপক্ষে ম্যাচের আগে কঠিন সমীকরণে পড়ে যায়। সেমিতে যেতে হলে আগে ব্যাট করে ৩১৬ রানে জিততে হতো সরফরাজদের। এমন অসম্ভব রান রেটের কারণে শেষ ম্যাচে বাংলাদেশের বিপক্ষে ৯৪ রান জয় পেলেও সেমির স্বপ্ন পূরণ হয়নি ১৯৯২ সালের বিশ্বচ্যাম্পিয়নদের।

রান রেটে এগিয়ে থেকে পাকিস্তানের সমান পয়েন্ট নিয়েও বিশ্বকাপে চতুর্থ দল হিসেবে সেমিফাইনালে উন্নীত হয় নিউজিল্যান্ড।

এবারের বিশ্বকাপের রবিন রাউন্ড পর্বে ১৫ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকায় শীর্ষে উঠেছে ভারত। ১৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় দল হিসেবে রয়েছে অস্ট্রেলিয়া। এছাড়া ১২ পয়েন্ট নিয়ে তৃতীয় হয়েছে ইংল্যান্ড। আর ১১ পয়েন্ট রয়েছে নিউজিল্যান্ড ও পাকিস্তানের। তবে রানরেটে এগিয়ে থাকায় চতুর্থ দল হিসেবে খেলবে নিউজিল্যান্ড।

বিশ্বকাপের পয়েন্ট টেবিলে শীর্ষ দল ভারতের বিপক্ষে প্রথম সেমিফাইনালে মুখোমুখি হবে নিউজিল্যান্ড। আগামী ৯ জুলাই ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোরডে ওই ম্যাচটি বাংলাদেশ সময় বিকাল সাড়ে ৩টায় অনুষ্ঠিত হবে।

আর দ্বিতীয় সেমিফাইনালে অস্ট্রেলিয়ার প্রতিপক্ষ স্বাগতিক ইংল্যান্ড।আগামী ১১ জুলাই বার্মিংহামের এজবাস্টন স্টেডিয়ামে বাংলাদেশ সময় বিকাল সাড়ে ৩টায় অনুষ্ঠিত হবে।

সেমিফাইনালে জয়ী দুই দল ১৪ জুলাই লন্ডনের ঐতিহাসিক লর্ডস স্টেডিয়ামে ফাইনালে শিরোপার লড়াইয়ে অবতীর্ণ হবে।