চিলিবাধা পেরিয়ে তৃতীয় হতে পারবে তো মেসির আর্জেন্টিনা?

সর্বশেষ দুই কোপা আমেরিকার ফাইনালে চিলিবাধা পার হতে পারেনি আর্জেন্টিনা। দুটি ফাইনালেই গোলশূন্য থাকার পর টাইব্রেকারে তাদের কাছে হারে মেসিবাহিনী। এদিকে আগের দুইবারের এই দুই ফাইনালিস্টের এবার দেখা হচ্ছে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে।

সেমিফাইনালে আর্জেন্টিনা ও চিলি দু’দলই হেরে যাওয়ায় এবার তারা লড়বে টুর্নামেন্টের তৃতীয় সেরা দল হতে। যে লড়াই শুরু হবে বাংলাদেশ সময় আজ (শনিবার) রাত ১ টায়, ব্রাজিলের সাও পাওলোতে।

আন্তর্জাতিক ফুটবলে চিলির বিরুদ্ধে জয়ের একচেটিয়া রেকর্ড রয়েছে আর্জেন্টিনার। ৮৯ বারের মুখোমুখি দেখায় আর্জেন্টিনার জয় ৬০ ম্যাচে। অন্যদিকে, চিলির মাত্র ৮ ম্যাচে। ফলাফল হয়নি ২১ ম্যাচে। সানচেজ-ভিদালদের থেকে যোজন-যোজন ব্যবধানে মেসি-আগুয়েরোরা এগিয়ে থাকলেও চিন্তার যেন শেষ নেই আর্জেন্টাইন সমর্থকদের।

আসলে আসরটা কোপার বলেই হয়তো আলবিসেলেস্তে ভক্ত-সমর্থকদের এত মাথা ব্যথা। এই টুর্নামেন্টে সবশেষ তিন দেখায় দুইবারই চিলির কাছে হেরেছে আর্জেন্টিনা। যার মধ্যে দুটি ছিল আবার ফাইনাল ম্যাচ।

শেষ ২২ বছর ধরে কোপার শিরোপা জিততে না পারা আর্জেন্টিনা এবার সেমিফাইনালে ব্রাজিলের কাছে ২-০ গোলে হারে। যে কারণে জাতীয় দলের জার্সি গায়ে আরেকটি ব্যর্থ মিশন পার হতে যাচ্ছে মেসির। আজ তাই তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচটি জিতলে হয়তো একটা সান্ত্বনা নিয়ে বাড়ি ফিরতে পারবেন তিনি ও তার দল।

এদিকে সেমিফাইনালের লাইনআপ ঠিক হওয়ার পর অনেকেই ধরে নিয়েছিল হ্যাটট্রিক চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনা থাকছে চিলির। ফাইনালে ওঠার প্রতিপক্ষ পেরু বলেই এমনটি মনে করা হয়েছিল। কিন্ত বেস্টথার্ডের এক দল হয়ে কোয়ার্টার ফাইনালে ওঠা পেরুর কাছে সেমিফাইনালে ৩-০ গোলে হেরে অঘটনের জন্ম দেয় চিলি। এখন তাই তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ খেলেই সন্তুষ্ট থাকতে হচ্ছে তাদের। আগের দুই আসরে আর্জেন্টিনাকে হারানোর রেকর্ডও অব্যাহত রাখতে মরিয়ে চিলি।