অবসর নিয়ে ভাবছি না : আমি খেলা ছাড়ছি না

‘এটাই আমার শেষ বিশ্বকাপ। তবে অবসর নিয়ে ভাবছি না। আমি খেলা ছাড়ছি না। ওয়ানডে খেলে যাব।’- কথাগুলো বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজার।

এ কথার মধ্য দিয়ে বিশ্বকাপের পর মাশরাফীর অবসরের যে গুঞ্জন দীর্ঘদিন ধরে শোনা যাচ্ছিল, সেটি উড়িয়ে দিয়েছেন বাংলাদেশ ক্রিকেটের এ প্রাণভ্রমরা।

বাংলাদেশ ক্রিকেটকে এক অনন্য উচ্চতায় নিয়ে যাওয়া মাশরাফী এক যুগেরও বেশি সময় ধরে খেলছেন জাতীয় দলের হয়ে। তার নেতৃত্বে সবচেয়ে বেশি সফলতা পেয়েছে বাংলাদেশ। হারিয়ে দিয়েছে বড় বড় দলকে। ত্রিদেশীয় সিরিজও জিতেছে।

খেলা থেকে রাজনীতিতেও প্রবেশ করেছেন মাশরাফী। একাদশ সংসদ নির্বাচনে জয়ী হয়ে এমপি হয়েছেন। ৩৬ বছর বয়সী মাশরাফী আগেই জানিয়ে দিয়েছিলেন ইংল্যান্ড বিশ্বকাপই তার শেষ বিশ্বকাপ। তার এ কথা ও রাজনীতিতে যুক্ত হওয়ার পর অনেকেই ধরে নিয়েছিলেন মাশরাফী বিশ্বকাপের পর ক্রিকেটকে গুডবাই বলে দেবেন।

এমন ধারণা উড়িয়ে দিয়ে বৃহস্পতিবার ইএসপিএনক্রিকইনফোকে দেয়া সাক্ষাৎকারে মাশরাফী বলেন, ‘অবশ্যই এটা আমার শেষ বিশ্বকাপ। তবে বিশ্বকাপ শেষে অবসর নিচ্ছি না। এ মুহূর্তে এটি নিয়ে ভাবতেও চাই না, বিশেষ করে যেহেতু টুর্নামেন্ট এখনও চলছে। এটি ক্ষতির কারণ হতে পারে। এমন সময় মানুষ আবেগী হয়ে পড়ে। তবে বোর্ড যদি চায়, তা হলে এটা নিয়ে আমাকে ভাবতে হবে।’

অবসরের সিদ্ধান্তটা বোর্ডের ইশারার দিকেই ঝুলে আছে এমনটি জানিয়ে ওয়ানডে অধিনায়ক বলেন, ‘এখনই খেলা ছাড়ছি না। আমি আরও খেলব। বোর্ড থেকে কোনো নির্দেশনা এলে আলাদা কথা। তবে ব্যক্তিগতভাবে আমার আপাতত আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেয়ার চিন্তা নেই।’

বিসিবির মিডিয়া কমিটির প্রধান ও পরিচালক জালাল ইউনুস এ বিষয়ে গণমাধ্যমকে জানান, মাশরাফি অবসরের ব্যাপারে বোর্ড কিছু বলবে না। তিনি এখন দলনেতা। তিনি যদি মনে করেন খেলা চালিয়ে যাবেন, তাতে বোর্ড সায় দেবে। আবার তিনি যদি অবসর নিতে চান, সেটিতেও বোর্ড বাধা দেবে না।